আজ মহাকবি কায়কোবাদের জন্ম বার্ষিকী

0
699
মহাকবি কায়কোবাদের ১৬০তম জন্মবার্ষিকী।
১৮৫৭ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার আগলা পূর্বপাড়া গ্রামে কায়কোবাদ জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম কাজেম আলী কোরেশী। পিতার নাম শাহামতউল্লাহ আল কোরেশী। ১৯৫১ সালের ২১ জুলাই তিনি ইন্তেকাল করেন।

ঢাকার পোগজ এবং সেন্ট গ্রেগরি স্কুলে পড়াশোনা করতেন মহাকবি কায়কোবাদ। এরপর ঢাকা মাদ্রাসায় ভর্তি হয়ে প্রবেশিকা পরীক্ষা পর্যন্ত অধ্যয়ন করেন তিনি। কিন্তু পরীক্ষা না দিয়ে পোস্টমাস্টারের চাকরি নিয়ে কায়কোবাদ নিজ গ্রামে ফিরে আসেন। এখানে তিনি অবশর গ্রহণের আগ পর্যন্ত কর্মরত ছিলেন।
ছোটবেলা থেকেই তার কবিতার পারদর্শিতা চোখে পড়ার মতো। কায়কোবাদের সাহিত্যকর্মে পশ্চাৎপদ মুসলিমদের সমৃদ্ধ ঐতিহ্য সংরক্ষণে এবং তা অনুশীলনে উদ্বুদ্ধ করা হয়েছিল। বাংলা মহাকাব্যের গীতিকবিতার স্বর্ণযুগে মহাকবি কায়কোবাদ মুসলমানদের গৌরবময় ইতিহাস থেকে কাহিনী নিয়ে ‘মহাশ্মশান’ মহাকাব্য রচনা করে দুঃসাহসিকতা দেখিয়েছিলেন।
বাঙালি মুসলমান কবিদের মধ্যে প্রথম সনেট রচয়িতা মহাকবি কায়কোবাদ। ১৮৭০ সালে মাত্র ১৩ বছর বয়সেই তার প্রথম কাব্য গ্রন্থ ‘বিরহবিলাপ’ প্রকাশিত হয়।
সাহিত্যে অসামান্য অবদানের জন্য তাকে নিখিল ভারত সাহিত্য সংঘ থেকে কাব্যভূষণ, বিদ্যাভূষণ এবং সাহিত্য রত্ন পুরস্কারে ভূষিত করেন। বাংলাদেশ সরকার তার সম্মানে ১৯৯১ সালে ৬ টকা মূল্যমানের ডাকটিকিট প্রকাশ করে। ঢাকার নবাবগঞ্জ উপজেলার মহাকবি কায়কোবাদ সাহিত্য সংঘের উদ্যোগে শনিবার তার ১৬০তম জন্ম বার্ষিকী উপলক্ষে দোহার-নবাবগঞ্জ বিশ্ববিদ্যালয় অ্যান্ড কলেজের সভা কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here