নিউজ প্রাচ্যের ডান্ডি: ক্ষমতার পালা বদলে অতীতে ছিলেন তারা এমপি, আর বহু বছর যাবত এখন কেবল নামের পূর্বে ব্যবহার হচ্ছে সাবেক উপাধি। কিন্তু ঘনিয়ে আসছে যে, সেই এমপি নির্বাচন। আর আগামী বছরের যেকোন সময় অনুষ্ঠিত হতে পারে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। তাই তো সেই নির্বাচনকে কেন্দ্র করে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ার লক্ষ্যে এখন নিজেদের ইমেজ পুনরুদ্ধারে তৎপরতা বাড়িয়ে দিয়েছেন নারায়ণগঞ্জ জেলাধীন সংসদীয় ৫টি আসনের সাবেক এমপিরা।

যার মধ্যে বর্তমান এমপিদের বিপরীতে আগামীতে প্রতিদ্বন্দী হিসেবে নিজেদের অবস্থান পোক্ত করতে নির্বাচনী মাঠ গুছাতে নানা কৌশল অবলম্বন করছেন বিএনপি ও আওয়ামীলীগের সাবেক এমপিরা। প্রতিদ্বন্দী বা দলীয় মনোনয়ন প্রত্যাশী যতজনই হউক না কেন, প্রাক্তন বিধায় আগামী নির্বাচনে মনোনয়ন প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকারটা একটু বেশী পাওয়ার প্রত্যাশায় নিজেদের ইমেজ পুনরুদ্ধারে দলীয় কর্মকান্ডে বেশী সক্রিয় হয়ে উঠেছেন সাবেক এমপিরা।

দেখাগেছে, বিগত ওয়ান ইলিভেনের সময় সংস্কারবাদী নেতা হিসেবে পরিচিতি পাওয়া আর বিএনপির সরকার বিরোধী আন্দোলনের রাজপথে তেমন সক্রিয় না থাকলেও আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফের দলীয় মনোনয়ন নিশ্চিতের লক্ষ্যে ইমেজ পুনরুদ্ধারে এখন বেশ তৎপর হয়ে উঠেছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক এমপি মহানগর বিএনপির সভাপতি এড. আবুল কালাম।

আর অভিমান করে আওয়ামীলীগ থেকে পদত্যাগ করে নাগরিক ঐক্য সংগঠনে যোগ দিলেও আগামী নির্বাচনে ফের আওয়ামীলীগের মনোনয়ন পেতে নানা তৎপরতা চালিয়ে যাচ্ছেন ইমেজ সংকটে পড়া সাবেক এমপি এস এম আকরাম।

অপরদিকে, বিভিন্ন কারনে অতীতে বিতর্কিত হলেও আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নিজের ইমেজ পুনরুদ্ধারে এখন অতীত বিভেদ ভুলে দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করার প্রয়াস চালিয়ে যাচ্ছেন নারায়ণগঞ্জ-৪ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি আলহাজ¦ গিয়াস উদ্দিন আহম্মেদ।

তবে নারায়ণগঞ্জ-৩ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী হিসেবে থাকা সাবেক মুক্তিযোদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী অধ্যাপক রেজাউল করিম নেতৃত্ব সংকটে থাকলেও আগামী নির্বাচনকে ঘিরে বেশ তৎপর হয়ে উঠেছেন আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার হাসনাত।

আর নারায়ণগঞ্জ-২ আসনে পুনরায় বিএনপির মনোনয়ন প্রত্যাশায় ইমেজ পুনরুদ্ধারে কৌশলে অগ্রসর হচ্ছেন সাবেক এমপি আলহাজ¦ আতাউর রহমান আঙ্গুর ও নারায়ণগঞ্জ-১ আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী সাবেক সেনা প্রধান ও সাবেক এমপি কেএম শফিউল্লাহ বীর উত্তম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here