নিউজ প্রাচ্যের ডান্ডি: অনেক প্রত্যাশা ছিল তৃণমূলে, আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটিতে হয়তো বা ঠাঁই পাবেন নারায়ণগঞ্জ আওয়ামীলীগের কান্ডারী পুরুষ ও এক সময়কার তুখোড় ছাত্রনেতা নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ আলহাজ¦ একেএম শামীম ওসমান এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক নারায়ণগঞ্জ-২ আসনের সাংসদ আলহাজ¦ নজরুল ইসলাম বাবু।
শুধু তৃণমূল কেন, খোদ জেলার শীর্ষস্থানীয় নেতৃবন্দের প্রত্যাশা থাকলেও কেন্দ্রীয় কমিটিতে বরাবরের মতনই অবমূল্যায়িত হন জেলার এই দুই সাংসদ।

কিন্তু এবার সময় এসেছে ফের মূল্যায়িত হওয়ার। তা হচ্ছে কেন্দ্রীয় উপ কমিটিতে শামীম ওসমান ও নজরুল ইসলাম বাবুকে মূল্যায়ন করার।

কেন্দ্রীয় সূত্রে জানাগেছে, শীঘ্রই বিভাগীয় পর্যায়ে গঠিত হচ্ছে কেন্দ্রীয় আওয়ামীলীগের একাধিক উপ কমিটি। যেখানে সাবেক ছাত্র নেতাদের ঠাঁই দিতে বিভাগীয় সম্পাদকদের কাছ থেকে নাম চেয়েছেন আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

বিভাগীয় উপকমিটি গঠন বিষয়ে আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫(১)-এর ‘চ’ ধারায় বলা আছেÑ ‘বাংলাদেশ আওয়ামী লীগ প্রত্যেক সম্পাদকীয় বিভাগের কার্যক্রম অধিকতর গতিশীল ও সমন্বিত করার লক্ষ্যে প্রতিটি সম্পাদকীয় বিভাগে একটি করিয়া উপ-কমিটি গঠন করিবে।

উক্ত উপ-কমিটি একজন চেয়ারম্যান, একজন সম্পাদক, অনূর্ধ্ব পাঁচজন সহ-সম্পাদক, প্রয়োজনীয় সংখ্যক বিশেষজ্ঞ সদস্য, সংশ্লিষ্ট সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং নির্দিষ্ট সংখ্যক সদস্যের সমন্বয়ে গঠিত হইবে। জাতীয় সংসদীয় দলের সদস্যবৃন্দ, যাহারা বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, তাহারা পদাধিকার বলে সংশ্লিষ্ট বিষয় সম্পর্কিত উপ-কমিটির সদস্য হইবেন।’

তাই এখন নারায়ণগঞ্জ আওয়ামীলীগের তৃণমূল পর্যায়ে জোর দাবী উঠেছে, কেন্দ্রীয় কমিটিতে না হলেও উপ কমিটিতে যেন পদ দিয়ে সাবেক ছাত্র নেতা সাংসদ শামীম ওসমান ও নজরুল ইসলাম বাবুকে এবার মূল্যায়িত করা হয়। কেননা, নারায়ণগঞ্জ আওয়ামীলীগের শামীম ওসমান তথা তার পরিবারের যে অবদান আছে, তার প্রতিদান হিসেবে শামীম ওসমানকে কেন্দ্রীয় উপ কমিটিতে পদ দেয়া অত্যাবশকীয় বলে মন্তব্য করেন জেলার শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।

যদিও কেন্দ্রীয় কমিটিতে পদ পাওয়ার ক্ষেত্রে সাবেক ছাত্রলীগ কেন্দ্রীয় সাধারন সম্পাদক নজরুল ইসলাম বাবুর আকাঙ্খা থাকলেও বরাবরই শামীম ওসমানের অনীহা ছিল। শামীম ওসমান শুধু একটি কথাই বলতেন, কেন্দ্রীয় কমিটিতে পদ নিয়ে আমি ঠিকভাবে দায়িত্ব পালন করতে পারবোনা। তাই পদপদবীর ক্ষেত্রে আমার কোন লোভ নেই। আমি শুধু জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে শেখ হাসিনার আওয়ামীলীগের একজন কর্মী হিসেবে মানুষের জন্য রাজনীতি করে যেতে চাই।

উল্লেখ্য, গত বছর ২৩ অক্টোবর অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামীলীগের ২০ তম জাতীয় কাউন্সিলর শেষে গঠিত কেন্দ্রীয় কমিটিতে শামীম ওসমান ও নজরুল ইসলাম বাবুর পদ প্রত্যাশা করেছিল নারায়ণগঞ্জ আওয়ামীলীগের নেতৃবৃন্দরা। কিন্তু শেষতক পূর্ণাঙ্গ কমিটিতেও তাদের ঠাঁই মিলেনি। তাই এবার কেন্দ্রীয় উপ-কমিটিতে নারায়ণগঞ্জের এই দুই সাংসদের মূল্যায়নের প্রত্যাশা করছে তৃণমূল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here