নিউজ প্রাচ্যের ডান্ডি: উৎসব মুখর আমেজে শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির (২০১৮-১৯ ইং) বার্ষিক নির্বাচন।
মঙ্গলবার (৩০ জানুয়ারী) সকাল সোয়া ৯ টা থেকে বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত বার ভবনের ৪র্থ তলায় চলে ভোট গ্রহণ। এরপর বিকেলে ভোট গণণা করা হয়।

সর্বপ্রথম ভোট প্রদান করেন আইনজীবী সমিতির প্রথম সদস্য এড. আমিনুল ইসলাম। এরপর মহানগর বিএনপির সভাপতি এড. আবুল কালাম, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. আনিসুর রহমান দিপু, মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক এড. খোকন সাহা, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এড. তৈমূর আলম খন্দকারসহ সমিতির সদস্যরা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

সকাল থেকেই আদালত পাড়ায় দিনভর বিরাজ করে উৎসবের আমেজ। আওয়ামীলীগ, জাতীয় পার্টি ও বিএনপির দলয়ি নেতাকর্মীদের মিলন কেন্দ্রে পরিনত হয় আদালত পাড়া।

নির্বাচন কমিশনার এড. মাহবুবুর রহমান মাসুম জানান, ‘শান্তিপূর্ণ পরিবেশে উৎসবের আমেজে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ৯১৩ টি ভোট পড়েছে।’

নির্বাচনে ১৭ টি পদের বিপরীতে আওয়ামীলীগ ও বিএনপি সমর্থীত দুটি প্যাণেল থেকে ৩৪ জন ও সদস্য পদে একজন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করেন।

নির্বাচনে আওয়ামীলীগ সমর্থীত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি পদে প্রতিদ্বন্দিতা করেন এড. হাসান ফেরদৌস জুয়েল, সাধারণ সম্পাদক পদে এড. মোহসীন মিয়া, সিনিয়র সহ-সভাপতি প্রার্থী এড. আব্দুল লতিফ মিয়া, সহ-সভাপতি প্রার্থী এড. মো: ছালাহ্উদ্দিন, যুগ্ম সাধারন সম্পাদক প্রার্থী এড. মাহাবুবুর রহমান, কোষাধ্যক্ষ প্রার্থী এড. জসীম উদ্দিন, আপ্যায়ন বিষয়ক সম্পাদক প্রার্থী এড. মনিরুজ্জামান কাজল, ক্রীড়া বিষয়ক সম্পাদক প্রার্থী এড. মো. আবুল বাশার রুবেল, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক প্রার্থী এড. মো: সাজ্জাদুল হক সুমন, লাইব্রেরী বিষয়ক সম্পাদক প্রার্থী এড. সুভাষ বিশ্বাস, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক প্রার্থী এড. স্বপন ভূঁইয়া, সমাজ সেবা বিষয়ক সম্পাদক প্রার্থী এড. ইসরাত জাহান হক এবং কার্যকরী সদস্য পদ প্রার্থী এড. মো: মুশিউর রহমান, এড. রাশেদ ভূইয়া, এড. শোয়েব আহাম্মেদ শুভ, এড. আব্দুল মান্নান ও এড. রোমানা আক্তার।

অপরদিকে, বিএনপি সমর্থীত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যাণেলের সভাপতি পদে প্রতিদ্বন্দীতা করেন, এড. জহিরুল হক, সাধারন সম্পাদক প্রার্থী এড. আব্দুল হামিদ খান ভাষানী, সিনিয়র সহ সভাপতি প্রার্থী এড. রেজাউল করিম খান রেজা, সহ সভাপতি প্রার্থী এড. আজিজ আল মামুন, যুগ্ম সাধারন সম্পাদক প্রার্থী এড. আব্দুস সামাদ মোল্লা, কোষাধ্যক্ষ প্রার্থী এড. নুরুল আমিন মাসুম, আপ্যায়ন বিষয়ক সম্পাদক প্রার্থী এড. সুমন মিয়া, লাইব্রেরী বিষয়ক সম্পাদক প্রার্থী এড. এ কে এম ওমর ফারুক নয়ন, ক্রীড়া বিষয়ক সম্পাদক প্রার্থী এড. সাইদুল ইসলাম সুমন, সমাজ কল্যান সম্পাদক প্রার্থী এড. শারমিন আক্তার, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক প্রার্থী এড. জাহিদুল ইসলাম মুক্তা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক প্রার্থী এড. নজরুল ইসলাম মাসুম এবং কার্যকরী সদস্য প্রার্থী এড. আল আমিন, এড. রফিকুল ইসলাম আনু, এড. আহসান হাবীব ভূইয়া, এড. ফজলুর রহমান ফাহিম ও এড. আমেনা আকতার শিল্পী।

নির্বাচনে মোট ভোটার ছিলেন, ৯২৭ জন আইনজীবী।

নির্বাচনে স্বচ্ছতা বজায় রাখতে এই প্রথম বারের মত সিসি টিভি ক্যামেরায় নির্বাচন পর্যবেক্ষন করার ব্যবস্থা করেন নির্বাচন কমিশন।

গত ২ জানুয়ারী আইনজীবী সমিতির নির্বাচনের তফসিল ঘোষনা করা হয়। এরপর ৫ জানুয়ারী থেকে ৭ জানুয়ারী পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেন প্রার্থীরা। ৮ জানুয়ারী মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। এরপর ১২ জানুয়ারী নির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ও প্রার্থীদের মাঝে ক্রমিক নম্বর বরাদ্দ দেয়া হয়।

এ বারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন, এড. আক্তারুজ্জামান। নির্বাচন কমিশনার হিসেবে ছিলেন, এড. মোফাজ্জল হোসেন নান্নু, এড. নুরুল হুদা, এড. মাহাবুবুর রহমান মাসুম ও এড. কামরুন্নাহার বেগম।

এছাড়াও নির্বাচনে আপিল বোর্ডে’র দায়িত্ব পালন করেন এড. শওকত আলী, এড. রমজান আলী ও এড. হারুন উর রশিদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here