নিউজ প্রাচ্যের ডান্ডি: ফতুল্লা থানাধীন কাশীপুর ইউনিয়ন কেন্দ্রিক সামাজিক সংগঠন ও সবচাইতে বড় অনলাইন প্ল্যাটফর্ম “আলোকিত কাশীপুর” ফেসবুক গ্রুপের সৌজন্যে ৩য় রমজান থেকেই ইফতার পৌছে যাচ্ছে পিছিয়ে পড়া শিশু,বৃদ্ধ ও অসহায়দের কাছে।

কাশীপুর ইউনিয়ন এর প্রতিটি ওয়ার্ডে গড়ে ৩০০ প্যাকেট ইফতার যাবে রমজান মাস ব্যাপি। এতে অর্থায়ন করছেন জেলার শ্রেষ্ঠ তরুণ করদাতা ও দুদুমিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হাজী বদরুল ইসলাম। করোনা পরিস্থিতিতে অসহায় এবং কর্মহীন হয়ে পড়া জনগোষ্ঠীকে সাহায্যের উদ্দেশ্য নিয়ে কাশীপুর ইউনিয়ন ভিত্তিক এই সংগঠনটি কর্মসূচি চালিয়ে যাচ্ছে করোনার শুরু থেকেই।

কাশীপুর ইউনিয়ন এর অনেক কৃতি সন্তানরাই এই কার্যক্রমে সাড়া দিয়ে দ্রুতই এগিয়ে আসেন। এদের মাঝে অন্যতম পৃষ্ঠপোষক হিসেবে আছেন কাশীপুর ইউনিয়নের  চেয়ারম্যান আলহাজ্ব এম সাইফুল্লাহ বাদল , দুদুমিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হাজী বদরুল ইসলাম, গণপূর্ত অধিদফতর এর নির্বাহী প্রকৌশলী খালিদ হোসাইন দিপু, বুয়েটের সহযোগী অধ্যাপক ইকবাল হোসেন, আব্দুল মজিদ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শাহাদাৎ হোসেন শ্যামল, এক্টিভ প্রি ক্যাডেট এন্ড হাই স্কুলের চেয়ারম্যান সাইদুর রহমান শ্রাবন, হাজী উজির আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষানুরাগী সদস্য লুৎফর বিশ্বাস, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসক ডাক্তার কামরুজ্জামান সুজন, সাহারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শফিকুল ইসলাম দেলোয়ার, কাশীপুর ক্লাবের সভাপতি গোলাম হায়দার, ইউপি সদস্য মেম্বার পলাশ মোস্তফা, সরদার হাজী শহীদ হোসেন, বাংলাবাজার আমবাগান পঞ্চায়েত এর সাধারণ সম্পাদক আলহাজ্ব আশরাফুল ইসলাম মামুন, সমাজসেবক এহতেশামুল করিম খোকা, বিশিষ্ট সমাজ সেবক সলীম মোল্লা প্রমুখ ।

এছাড়াও বিভিন্ন শ্রেনী পেশার বিশিষ্ট ব্যাক্তিবর্গ ও প্রবাসী শুভাকাঙ্ক্ষীরা আলোকিত কাশীপুরকে বিভিন্ন ভাবে অনুদান ও পরামর্শ দিয়ে সহযোগিতা করে যাচ্ছেন৷ অনুদানকৃত অর্থের পরিমাণ ও খরচের পরিমান বিস্তারিত প্রকাশ করে ইতোমধ্যে গ্রুপের সকলের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে সংগঠনটি।

এছাড়া ইউনিয়নের ৯ টি ওয়ার্ডে দুই হাজার দুইশত পরিবারের মাঝে খাদ্যদ্রব্য সামগ্রী বিতরণ করেছে সংগঠনটি। শুরু থেকেই করোনা পরিস্থিতি মোকাবিলায় ইউনিয়ন ব্যাপি মাস্ক ও সচেতনতা লিফলেট বিতরণ, হাত ধোয়ার বেসিন স্থাপন, জীবানুনাশক ছিটানো,লক ডাউন এরিয়ায় জরুরী চিকিৎসা ও ঔষধ সেবা প্রদান,করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তিদের গোসল ও দাফন সহ ৯ টি ওয়ার্ডেই ডেংগু মোকাবেলায় মশক নিধন কর্মসূচি পালন করছে।আর এই বিশাল কর্মযজ্ঞ চালিয়ে যাচ্ছে সংগঠনের ৯টি ওয়ার্ডের শতাধিক সেচ্ছাসেবী।

নিজেদের কার্যক্রম সম্পর্কে সংগঠন এর অন্যতম এডমিন শহীদুল ইসলাম খাঁ বলেন, ‘চলমান সংকট নিরসনের ক্ষেত্রে সম্পদের যথাযথ ব্যবহার ও সুষম বণ্টন নিশ্চিতের মাধ্যমে আমরা কাজ করে যাচ্ছি। আমাদের সাথে বিভিন্ন পেশার শতাধিক ব্যক্তিবর্গ আছেন সেই আছেন গ্রুপের ১০ হাজার সাধারণ সদস্য ।

‘আলোকিত কাশীপুর’ এর মাধ্যমে করোনা পরিস্থিতিতে যারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন, কাজ হারিয়ে কর্মহীন হয়েছেন তাদের জন্য আমরা সংগঠন এর মাধ্যমে অনুদান সংগ্রহ করে সর্বাত্মক সহোযোগিতার চেষ্টা চালিয়ে যাচ্ছি । অন্যদিকে সংগঠনের আরেক এডমিন নিলয় হোসেন জানান, আলোকিত কাশীপুর সংগঠন সবসময়ই দেশ ও জাতির প্রতি নিজেদের কর্তব্য এবং দায়বদ্ধতা অনুভব করে। সংকটকালীন এই সময়ে আমরা আমাদের সীমিত সামর্থ্য থেকে যতটুকু সম্ভব সবার সাহায্যে এগিয়ে আসতে চাই।

এরই মধ্যে বিশাল কর্মযজ্ঞের মাঝেও আমরা ক্যান্সারে আক্রান্ত এক মায়ের জন্য ১ লক্ষ ১০ হাজার টাকা নগদ অর্থ সহায়তা প্রদান করি, সাথে অন্যদেরও অনুরোধ করবো তারাও যেন এগিয়ে আসেন। সংগঠনের অন্যতম আরেক এডমিন আসমা খাতুন জানান,ভবিষ্যৎ কর্মসূচিতে অসহায় ও দরিদ্রের মাঝে ঈদ সামগ্রী বিতরণের আয়োজন এর চেষ্টা করেছি। এক্ষেত্রে সকলের সহযোগিতা প্রত্যাশা করছি।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৯ জুন যাত্রা আরম্ভ করে ফেসবুক ভিত্তিক গ্রুপ আলোকিত কাশীপুর। যাত্রা শুরু থেকেই বিভিন্ন জনসেবামুলক কাজ করে দ্রুত জনপ্রিয়তা অর্জন করে প্রতিষ্ঠানটি। উল্লেখযোগ্য কাজগুলোর মধ্যে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা, পরিস্কার পরিচ্ছন্ন অভিযান,শীত বস্ত্র বিতরণ,ক্যান্সারে আক্রান্ত আলিফের চিকিৎসায় ১ লক্ষ ৫০ হাজার নগদ অর্থ সহায়তা প্রদান,ব্লাড গ্রুপ নির্নয় ও মেডিকেল ক্যাম্প সহ আরো অন্যান্য সমাজ সেবা কাজ করে আসছে৷ চলমান কাজগুলোর ধারাবাহিকতা বজায় রাখার গ্রুপের নিরলস পরিশ্রম করে যাওয়া স্বেচ্ছাসেবীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছে এডমিন প্যানেলের সংশ্লিষ্টরা৷ এছাড়া সমাজের সর্বস্তরের মানুষের সম্মিলিত অংশগ্রহণ কামনা করা হয়েছে৷ কাশীপুরের মানুষের আস্থা ও ভালোবাসার প্রতিষ্ঠান হিসেবে ‘আলোকিত কাশীপুর’ একটি ইতিবাচক সমাজ গড়ার সংগঠন হিসেবে কাজ করে যাবে, সেই প্রত্যাশা সকলের৷

1 COMMENT

  1. আমার দেখা সংগঠনের মধ্যে
    আলোকিত কাশিপুর টিম সব সময় গরিব অসহায় মানুষের পাশে আছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here