নিউজ প্রাচ্যের ডান্ডি: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে যখন দেশের সকল রাজনৈতিক দল গুলো প্রস্তুতি শুরু করে দিয়েছেন, তখন দলীয় চেয়ারম্যান বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে আন্দোলনে নেমে মামলার বেড়াজালে বিপর্যস্ত হয়ে পড়েছে বিএনপি।
আর তাই নির্বাচনে যাওয়ার প্রস্তুতি ও ক্ষমতার মসনদের পরিবর্তে এখন নেত্রীর মুক্তিকেই প্রাধান্য দিচ্ছে নারায়ণগঞ্জ বিএনপি বলে দাবী করেছেন দলটির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দরা।

জানাগেছে, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজা প্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারী থেকে কারাবন্দি রয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। আর নেত্রীকে ‘মা’ সম্বোধন করে এখন সেই মায়ের মুক্তির দাবীতে পুলিশের চাপের মুখেও রাজপথে আন্দোলন চালিয়ে যাচ্ছেন নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা।

খালেদা জিয়ার এই মামলার রায়কে কেন্দ্র করে গত ৫ ফেব্রুয়ারী থেকে ১১ ফেব্রুয়ারী পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার ৭টি থানায় বিশেষ ক্ষমতা আইনে পুলিশের দায়েরকৃত ১৩টি নাশকতার মামলায় বিএনপির শীর্ষস্থানীয় থেকে তৃণমূল পর্যন্ত কয়েক হাজার নেতাকর্মী আসামী বনে যাওয়ার পাশাপাশি কারাভোগ করেন। যার মধ্যে এখনো অনেকে কারাবন্দি রয়েছেন।

তন্মধ্যেই নারায়ণগঞ্জে আওয়ামীলীগ, জাতীয়পার্টিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো আসন্ন সংসদ নির্বাচনকে ঘিরে প্রস্তুতি নিতে শুরু করলেও ঝিমিয়ে পড়েছেন বিএনপির মনোনয়ন প্রত্যাশীসহ শীর্ষস্থানীয় নেতৃবৃন্দরা।

কারন হিসেবে দলটির শীর্ষস্থানীয়দের এখন একটাই লক্ষ্য, ‘মা’ খালেদা জিয়ার মুক্তির আগে বিএনপি নির্বাচনে অংশ নিবে না। তাই এখন প্রস্তুতি নেয়ারও প্রশ্ন উঠেনা।

এব্যাপারে মহানগর বিএনপির সাধারন সম্পাদক এটিএম কামাল বলেন, ‘একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি নিব কিনা, সেটা এখন আমাদের কাছে মুখ্য নয়। নেত্রীর মুক্তিই হচ্ছে এখন আমাদের প্রধান লক্ষ্য। কারন, নেত্রীর মুক্তি মিললে এবং তিনি নির্বাচনে অংশ গ্রহণ করলেই কেবল বিএনপি নির্বাচনে অংশ গ্রহণের প্রস্তুতি নিবে। তাই খালেদা জিয়ার মুক্তির দাবীতে আন্দোলন অব্যাহত রাখাটাই লক্ষ্য।’

নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন সিকদার দাবী করে বলেন, ‘১২ বছর যাবত ক্ষমতার বাইরে, হাজার হাজার নেতাকর্মী বাড়ি ছাড়া, লক্ষ লক্ষ নেতাকর্মীর নামে মামলা, হাজার হাজার নেতাকর্মী কারাগারে, শতশত নেতাকর্মী গুম খুনের শিকার হয়েছে। তারপরেও বিএনপি আগামী নিবার্চনে অংশ গ্রহন করবে কিনা বা আগামী ১০ বছরে ক্ষমতায় আসবে কিনা সেই চিন্তা শহীদ জিয়ার আদর্শের নেতাকর্মীরা করেনা। বর্তমান নেতাকর্মীদের একটাই কথা, আমাদের ক্ষমতার দরকার নেই, আমারা মা খালেদা জিয়ার মুক্তি চাই। আমার নেত্রী আমার মাকে মুক্ত চাই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here