নিউজ প্রাচ্যের ডান্ডি: শহরের বিভিন্ন পয়েন্টে যত্রতত্র ভ্রাম্যমান দোকান তৈরী করে সেখানে ব্যবসার কারনে নগরীতে চলাচলরত পথচারীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।
এমনই চিত্র দেখো গেছে শহরের জিমখানা মোড় এলাকায়। নিজেদের ইচ্ছে মত দোকান বসিয়ে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ীরা এসব দোকান থেকে প্রতিদিন ভাড়া বাবদ অবৈধ ভাবে চাঁদা আদায় করছেন। রাস্তার উপরই কেউ ফলের দোকান, কেউ পাখি বিক্রি করার দোকান নিয়ে বসেছেন। চলাচলের রাস্তায় চৌকি বসিয়ে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় পথচারীদের পথচারীদের চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১ টায় সরেজমিন এমনই চিত্র লক্ষ্য করা গেছে। শহরের জিমখানা মোড়ের উত্তরাংশে এক বৃদ্ধ লোককে একটি চৌকি বসিয়ে কিছু ফল বিক্রি করতে দেখা যায়। এ সময় সাধারন পথচারীরা ভীড়ের কারনে চলাচলে অসুবিধা দেখতে পেয়ে ওই ফল ব্যবসায়ীর কাছে জানতে চাওয়া হয় কেন তিনি এভাবে একটি বড় চৌকি বসিয়ে রাস্তার পথচারীদের চলাচলে কেন ব্যাঘাত ঘটাচ্ছেন? উত্তরে ওই ব্যবসায়ী জানান আপনার কাছে কৈফিয়ত দিতে হবে আমার। আমি এখানকার পুরানো ব্যবসায়ী।

সাধারন পথচারীরা এ সময় তাদের প্রতিক্রিয়া ব্যাক্ত করে জানান, এই জিমখানা মোড়ে যে যার ইচ্ছে মতো দোকান বসিয়ে ব্যবসা করছে। তাদের কান্ড দেখে মনে হয় তাদের বলার যেন কেউ নেই। তাছাড়া এখানকার অনেক দোকানদার তাদের দোকানের বাইরেও অতিরিক্ত চৌকি বসিয়ে দিয়ে ব্যবসা পরিচালনা করছেন।’

আর এমন দৃশ্য দেখে ক্ষোভে একজন পথচারী বলেন, সড়ক তো চলাচলের নয়, ‘যেন দোকানীদের ব্যবসা প্রতিষ্ঠান।’
এসব বিষয়গুলো যথাযথ কর্তৃপক্ষের সু-নজর দেয়া উচিত বলে মনে করেন সচেতন মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here