নিউজ প্রাচ্যের ডান্ডি: ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচলে কোন নিয়ম নীতিই মানা হচ্ছে না বলে অভিযোগ করেছেন যাত্রীরা। গত অক্টোবরের ২৬ তারিখ থেকে সম্পুর্ন সরকারী ব্যবস্থাপনায় পরিচালিত হওয়ার পর থেকে নারায়ণগঞ্জ বা কমলাপুর- কোন ষ্টেশন থেকেই ট্রেন সময় মতো ছাড়ছে না, ফলে গন্তব্যেও সময় মতো পৌছাতে পারছেন না যাত্রীরা। এ রুটে চলাচলকারী কয়েক হাজার যাত্রী তাই পরেছেন চরম দূর্ভোগে যা লাঘবের কোন উদ্যোগ নেই বলে হতাশা পোষন করেছেন নিয়মিত এ পথে চলাচলকারী বিভিন্ন পেশার যাত্রী সাধারণ। বিশেষ করে বেসরকারী চাকুরীজীবীরা সময় মতো অফিসে পৌছাতে না পেরে রয়েছেন চাকুরী হারানোর শংকায়। তাই অবিলম্বে গুরুত্বপূর্ণ এই সেবাখাতটির সঠিক রক্ষণাবেক্ষণের দাবী জানিয়েছেন ভুক্তভোগী সাধারণ মানুষ।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা থেকে নারায়ণগঞ্জ কিংবা নারায়ণগঞ্জ থেকে ঢাকা যাতায়াতে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ট্রেন। ট্রেনে করে অল্প সময়ে আল্প খরচে ঢাকা নারায়ণগঞ্জে যাতায়াত করা যায়। তাই এ রুটে প্রতিদিন কয়েক হাজার যাত্রী আসা যাওয়া করে। সরকারী সেবা খাত হওয়ার পরেও এ লাইনের ট্রেন সার্ভিস বেশীরভাগ সময়ে পরিচালিত হয়েছে বেসরকারী প্রতিষ্ঠানের দ্বারা। চলতি বছরের ২৬ অক্টোবর বেসরকারী প্রতিষ্ঠানের কাছ থেকে এ রুটের ট্রেন পরিচালনার পুরোপুরি দায়িত্ব বুঝে নেয় বাংলাদেশ রেলওয়ে।

ভুক্তভোগী যাত্রীরা জানান, বেসরকারী খাত থেকে সরকারের হাতে যাওয়ার পর থেকেই কোন নিয়মের বালাই নেই ট্রেন আসা যাওয়ায়। কোন ট্রেনই সময় মতো ছাড়ছে না। ফলে জরুরী কাজে যাতায়াতকারী যাত্রীরা পরছেন মহা সমস্যায়। এ নিয়ে বেশ কয়েকবার যাত্রীরা বিক্ষুব্দ হয়ে উঠলেও কতৃপক্ষের কোন ভ্রুক্ষেপই নেইএদিকে।

জামতলার অধিবাসী বেসরকারী চাকুরে সুজন সেন গুপ্ত নিউজ প্রাচ্যের ডান্ডিকে জানান, গত প্রায় ১০ বছর যাবত আমি ঢাকা নারায়ণগঞ্জ রুটে ট্রেনে যাতায়াত করে থাকি। ভালো মন্দ মিলিয়ে গতানুগতিক চলছিলো সবকিছু। কিন্তু গত দুই আড়াই মাস হলো ট্রেনের কোন সিডিউলই ঠিক থাকছে না। কয়টার ট্রেন যে কয়টায় ছাড়বে তার কোন ঠিক নেই। আমরা যারা সকালে ট্রেনে ঢাকা গিয়ে অফিস করি তাদের জন্য সকালের সময়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ অথচ সকাল সাতটা বিশের ট্রেন ছাড়তে ছাড়তে নয়টা পর্যন্ত বেজে যায় ফলে সময় মতো অফিস পৌছাতে পারি না। এভাবে চলতে থাকলে কবে জানি চাকরীটা যায়!

এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জের ষ্টেশন মাষ্টার গোলাম মোস্তফা নিউজ প্রাচ্যের ডান্ডিকে বলেন, ট্রেনের সিডিউলে একটু সমস্যা হচ্ছে কারন ঢাকা নারায়ণগঞ্জ রুটে ডুয়েল গেজের কাজ চলছে, তাছাড়া পদ্মা সেতুর রেল সংযোগের কাজও এগিয়ে চলছে। ফলে সাময়িক একটু অসুবিধা হচ্ছে তবে খুব শিঘ্রই নতুন টাইম সিডিউল আসতেছে, তখন সব কিছু ঠিক হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here