নিউজ প্রাচ্যের ডান্ডি, সোনারগাঁ প্রতিনিধি: অবশেষে সোনারগাঁ উপজেলার সাদিপুর ইউনিয়নের দবিরউদ্দিন ভূইয়া উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরনের অতিরিক্ত অর্থ ফেরত দিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার ৫ ডিসেম্বর সকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তফা কামাল বিদ্যালয়ে উপস্থিত থেকে পরীক্ষার্থীদের হাতে এ অর্থ তুলে দেন।

জানা গেছে, এবছর এসএসসি পরীক্ষার ফরম পূরনে সরকার সর্বোচ্চ ফি ১ হাজার ৫ শত ৫০ টাকা নির্ধারন করেন। কিন্তু ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সদস্যরা কৃতকার্য শিক্ষার্থীদের কাছ থেকে মাথাপিছু ৪ হাজার টাকা আদায় করেছেন। আর অকৃতকার্য পরীক্ষার্থীদের কাছ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত টাকা আদায় করেন। ফরম পূরনের অতিরিক্ত টাকা আদায়ে অনিয়ম তুলে ধরে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসেন কর্তৃপক্ষ।

এ ঘটনায় গত ২৯ শে নভেম্বর সকালে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সরিফুল ইসলাম সরেজমিনে অনিয়ম ও দূর্নীতি বিষয়ে তদন্ত করতে দবির উদ্দিন ভূইয়া উচ্চ বিদ্যালয়ে যান। সেখানে তিনি পরীক্ষার্থীদের সাথে কথা বলে অতিরিক্ত অর্থ আদায়ের ব্যাপারে সত্যতা পান। পরে তিনি বিদ্যালয় কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার নির্দেশ প্রদান করেন। নির্দেশ মোতাবেক মঙ্গলবার সকালে উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার মোস্তফা কামাল দবির উদ্দিন ভুইয়া উচ্চ বিদ্যালয়ে উপস্থিত হয়ে মোট ১২৭ জন পরিক্ষার্থীর মধ্যে শতাধিক পরিক্ষার্থীর কাছ থেকে নেওয়া অতিরিক্ত প্রায় লক্ষাধিক টাকা ফেরত দেওয়া হয়। এসময় ওই প্রতিষ্ঠানের শিক্ষকদের বন্ধ রাখা ১৬ মাসের বকেয়া বেতন ও পিএফ ফান্ড আগামী বছরের জানুয়ারী থেকে পূনরায় চালু করার জন্য কর্তৃপক্ষকে আদেশ প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন ওই বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সদস্য নাছির উদ্দিন, রতন ভুইয়া, মতিন হোসেন মতি, শিক্ষক প্রতিনিধি।

উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার মোস্তফা কামাল জানান, সরকার এসএসসি পরীক্ষার ফরম পূরনে সর্বোচ্চ ফি ১ হাজার ৫ শত ৫০ টাকা নির্ধারন করে দিয়েছেন। অতিরিক্ত অর্থ আদায়ের কোন সুযোগ নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here