নিউজ প্রাচ্যের ডান্ডি: দীর্ঘদিন পর আবারো নারায়ণগঞ্জের রাজপথ উত্তাল করতে মাঠে নামছে ছাত্রদল। দলীয় চেয়ারপার্সণ বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (২৬ এপ্রিল) বিক্ষোভ সমাবেশ করবে নারায়ণগঞ্জ ছাত্রদল।
নেত্রীর মুক্তির দাবীতে চলমান আন্দোলন সংগ্রামে বিএনপি’র সহযোগী সংগঠন হিসেবে উপস্থিত থাকলেও এবারই প্রথম নিজেদের কর্মসূচিতে রাজপথে নামতে যাচ্ছেন তারা।

এ বিষয়ে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদলের আহবায়ক মনিরুল ইসলাম সজল নিউজ প্রাচ্যের ডান্ডিকে বলেন, কেন্দ্রীয় কর্মসূচি অবশ্যই পালন করা হবে। তবে নিরাপত্তার স্বার্থে সময় ও স্থান এখনো বলা যাচ্ছে না।

আর জেলা ছাত্রদলের আহ্বায়ক মাসুকুল ইসলাস রাজীবের সাথে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ততার কারনে কর্মসূচি পালনের ব্যাপারে কিছু জানাতে পারেননি।

সূত্র মতে, সরকার বিরোধী আন্দোলন সংগ্রামে নারায়ণগঞ্জ বিএনপি’র প্রাণ ছিলো ছাত্রদল। কিন্তু নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদলের দুই কান্ডারি মাসুকুল ইসলাম রাজিব ও মনিরুল ইসলাম সজলকে নারায়ণগঞ্জ বিএনপি’র মূল দলে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত করার পর থেকেই নারায়ণগঞ্জের রাজপথে ছন্দ হারাতে থাকে ছাত্রদল। এ দুই অধিনায়কের প্রমোশনের কারনে ডিমোসনের মুখোমুখি হয়ে যায় নারায়ণগঞ্জ ছাত্রদল। সঠিক নেতৃত্বের অভাবে রাজপথ থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছেন নেতাকর্মীরা। ফলে দলীয় চেয়ারপার্সণের মুক্তির দাবীতে চলমান আন্দোলন সংগ্রামে নারায়ণগঞ্জ ছাত্রদল রাখতে পারেনি জোড়ালো কোন ভূমিকা।

জানা গেছে, প্রায় ৪ বছর পূর্বে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদলের আহ্বায়ক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। মাসুকুল ইসলাম রাজীবকে আহবায়ক ও আনোয়ার সাদাত সায়েম, মাহাবুব রহমান, শাহ ফতেহ মোহাম্মদ রেজা রিপন, মনজুর হোসেন, হারুন উর রশিদ মিঠু ও মশিউর রহমান রনিকে যুগ্ম আহ্বায়ক করে জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

একই দিন মনিরুল ইসলাম সজলকে আহ্বায়ক ও দেলোয়ার হোসেন খোকন, আবুল কাউসার আশা, রশিদুর রহমান রুশো, সাহেদ আহমেদ ও শেখ মোহাম্মদ অপুকে যুগ্ম আহ্বায়ক করে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

তৃণমূলের মতে, নারায়ণগঞ্জের রাজপথে আন্দোল সংগ্রামে সব সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে এসেছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদল। বিভিন্ন ইস্যুতে ডাকা দলীয় কর্মসূচি পালনে নারায়ণগঞ্জে সকল ভয় ডরকে পিছনে ফেলে দুর্বার গতিতে এগিয়ে গিয়েছেন ছাত্রদলের নেতাকর্মীরা। নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের আহবায়ক মাসুকুল ইসলাম রাজিব ও মহানগর ছাত্রদলের আহবায়ক মনিরুল আলম সজলের নেতৃত্বে ছাত্রদলের নেতাকর্মীরা ছিলো আপোষহীন। রাজপথে মিছিল মিটিং করতে গিয়ে পুলিশের মামলা হামলার শিকার হয়ে করতে হয়েছে কারাবরন, কিন্তু নারায়ণগঞ্জের রাজপথের দখল ধরে রেখেছিলো ছাত্রদল।

গত বছরের ফেব্রুয়ারীতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি’র কমিটি ঘোষনা করা হয়। জেলা বিএনপি’র কমিটিতে সাংগঠনিক সম্পাদক করা হয় মাসুকুল ইসলাম রাজিবকে আর মহানগর বিএনপি’র সহ সাংগঠনিক সম্পাদক করা হয় মনিরুল ইসলাম সজলকে। এরপর থেকেই রাজিব ও সজল মূল দলের কর্মসূচিকে প্রধান্য দিয়ে এড়িয়ে যান ছাত্রদলের কর্মকান্ড। আর সেই সাথে গতি হারাতে থাকে নারায়ণগঞ্জ ছাত্রদল। আর গত কয়েক মাসের আন্দোলন সংগ্রামেতো মাঠেই দেখা যায়নি নারায়ণগঞ্জ ছাত্রদলকে। তাই দীর্ঘদিন পর আবারো নারায়ণগঞ্জের রাজপথ উত্তালের সুযোগ এসেছে ছাত্রদলের সামনে, সেই সাথে নিজেদের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার তাগিদও রয়েছে ছাত্রদল নেতাকর্মীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here