নিউজ প্রাচ্যের ডান্ডি: নগরীতে যেন লাগামহীন হারে বেড়েই চলেছে আদা ও পেঁয়াজের ঝাঁজ। গত কয়েক সপ্তাহ যাবত বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি অব্যাহত থাকলেও এই সপ্তাহে দাম বাড়ার তালিকায় নতুন করে যুক্ত হয়েছে আদাও।
সাম্প্রতিক সময়ে টানা বর্ষণ ও বন্যার কারনে দেশী আদা পেঁয়াজের চাষাবাদ এবং মজুদে ক্ষতির পাশাপাশি বর্তমানে এই দু’টি পণ্য আমদানী কমে যাওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে বলে ব্যবসায়ীরা জানায়।

শুক্রবার (২৭ অক্টোবর) সকালে নগরীর পাইকারী ও খুচরা বাজার দ্বিগুবাবুর বাজার ঘুরে জানাগেছে, গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে একলাফে দেশী পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। আর আমদানীকৃত ভারতীয় পেঁয়াজ বেড়েছে কেজি প্রতি ৫ টাকা।

গত সপ্তাহে যেখানে দেশী পেঁয়াজের কেজি প্রতি দর ছিল ৫৫ টাকা, সেখানে এই সপ্তাহে তা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে। আর ৫০ টাকা দরে বিক্রিত আমদানী করা পেঁয়াজের দাম বেড়ে বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫৫ টাকা দরে।

তবে চলতি সপ্তাহে পেঁয়াজের চড়া দামের সঙ্গে নতুন করে এখন যুক্ত হয়েছে আদাও। চলতি সপ্তাহেই কেজি প্রতি আদা ১০০ টাকা থেকে এক লাফে বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ১৫০ টাকায়।

পেঁয়াজের ক্রমাগত চড়া দাম এবং নতুন করে আদার দাম বৃদ্ধি সম্পর্কে বিক্রেতারা বলেন, আদা ও পেঁয়াজের দাম আমদানীর উপর নির্ভর করে। বর্তমানে এই দু’টি পণ্যের আমদানী কমে যাওয়ায় পেঁয়াজের পাশাপাশি এখন আদার দামও বেড়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here