নিউজ প্রাচ্যের ডান্ডি: প্রথম দিনেই আয়কর দাতাদের ব্যাপক সাড়া পড়েছে আয়কর মেলায়। উদ্বোধনের পর থেকেই মেলায় এসে কর প্রদানে সর্বস্তরের করদাতাদের উপচেপড়া ভীড় পরিলক্ষিত হয়।

বুধবার (১ নভেম্বর) সকাল থেকে নারায়ণগঞ্জ ক্লাবে সম্ভাব্য ৩ কোটি টাকা রাজস্ব আহরনের লক্ষ্যমাত্রা নিয়ে কর অঞ্চল নারায়ণগঞ্জের আয়োজনে শুরু হয়েছে ৪ দিন ব্যাপী আয়কর মেলা-২০১৭। যা প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে।

কর অঞ্চল সূত্রে জানাগেছে, কাক্সিক্ষত রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণের মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে নারায়ণগঞ্জে আয়কর মেলা ২০১৭ এর প্রথন দিন। এদিন মোট ১৭৯৩ জন করদাতাকে সেবা প্রদান করা হয় এবং ৭৫০ জন করদাতার থেকে মোট ৫৫ লাখ ১৪ হাজার ৫ টাকা রাজস্ব সংগ্রহ করা হয়েছে।

এর আগে দিনের প্রথম কর্মসূচী হিসেবে বেলুন ও পায়রা উড়িয়ে নারায়ণগঞ্জ ক্লাবে আয়কর মেলা ২০১৭ এর শুভ উদ্বোধন করেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য এবং বিকেএমইএ-এর সভাপতি এ কে এম সেলিম ওসমান।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া, পুলিশ সুপার মঈনুল হক, চেম্বর অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজল।

উপস্থিত ব্যবসায়ীদের মধ্যে থেকে বক্তব্য প্রদান করেন এফবিসিসিআই এর পরিচালক প্রবীর কুমার সাহা এবং নারায়ণগঞ্জ ট্যাকস্সে বার এসোসিয়েশনের সভাপতি আব্দুর রাজ্জাক খান।

স্বাগত বক্তব্য প্রদান করেন কর অঞ্চল-নারায়ণগঞ্জের অতিরিক্ত কর কমিশনার মোঃ জাকির হোসেন। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর অঞ্চল-নারায়ণগঞ্জের কর কমিশনার মোঃ রেজাউল করিম চৌধুরী।

অনুষ্ঠানের প্রধান অতিথি অন্যান্য সকল অতিথিকে নিয়ে কর অঞ্চল-নারায়ণগঞ্জ কর্তৃক প্রকাশিত “কর দর্পণ: উন্নয়নের অংশীদারিত্বে কর অঞ্চল-নারায়ণগঞ্জ” নামে একটি প্রকাশনার মোড়ক উম্মোচন করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে ব্যবসায়ীদের সঠিক আয়কর প্রদানের আহবান জানিয়ে বলেন, বর্তমান নারায়ণগঞ্জের কর কমিশনারের নেতৃত্বে করদাতাদের দোড়গোরায় পৌছে যাওয়ার যে শুভ সূচনা করেছেন ভব্যিষতেও তা অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, কর কমিশনারের উদ্যেগে কর বন্ধব পরিবেশে যেভাবে কর আহরণ করা হচ্ছে তাতে ব্যবসায়ীরা সন্তুষ্ট। ইতোমধ্যে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সাথে কর প্রশাসনের আলোচনার প্রেক্ষিতে ব্যবসায়ীদের মধ্যে কর প্রদানের উদ্দীপনা তৈরি হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক বলেন, যে জনগণের করের টাকায় সরকারী উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হয়, সেই জনগণের সেবা করাই সরকারী কর্মচারীদের কর্তব্য।

বিশেষ অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জের পুলিশ সুপার বলেন, গাড়ী চালাতে যেমন জ্বালানি প্রয়োজন, তেমনি দেশ পরিচালনার জন্য করের প্রয়োজন।

প্রথন দিন শেষে কর অঞ্চল নারায়ণগঞ্জের কর কমিশনার সংবাদ সম্মলনে জানান, আয়কর মেলা ২০১৭ এর প্রথম দিনে কর অঞ্চল – নারায়ণগঞ্জ মোট ১,৭৯৩ সেবা প্রার্থীকে কর সেবা প্রদান করে। বিভিন্ন সার্কেল এর জন্য নির্ধারিত রিটার্ন গ্রহন বুথের হিসাব অনুযায়ী মোট টাঃ ৫৫,১৪,০০৫/- রাজস্ব সংগ্রহ করা হয়েছে। প্রথম দিনের আয়কর মেলায় মোট ২,৩১৮ জন দর্শনাথী পরিদর্শন করেন। আয়কর মেলার প্রথম দিনের মোট ৭৫০ টি রিটার্ন গ্রহণ করা হয়েছে। ১৯ জন করদাতা টিআইএন গ্রহণ করেছেন । মেলায় ২১ জন করদাতা অনলাইনে রিটার্ন দাখিলের জন্য ইউজার আই.ডি (User Id) এবং পাসওয়ার্ড (Password) গ্রহন করেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here