নিউজ প্রাচ্যের ডান্ডি: করোনা ভাইরাস মোকাবেলায় সাড়া বাংলাদেশ যখন নড়েচড়ে বসেছে তখন এই ভাইরাস মোবাকেলায় কোন প্রকার প্রস্তুতি নেয়নি নারায়ণগঞ্জ জেলা কারাগার কর্তৃপক্ষ। তাই কারাগারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় হাজার হাজার কারাবন্দির জীবন এখন অনিশ্চিতের দিকে। এরই মধ্যে কারাগারে সাতজন আক্রান্ত হলে কারাবন্দিদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। কারাগারে আইসোলেশন ব্যবস্থা না থাকায় আক্রান্তদের খানপুর ৩০০ শয্যা হাসপাতালের আইসোলেশনে পাঠানো হয়েছে। তবে এখনো পর্যন্ত কারাবন্দিদের জন্য যথাযথ সুরক্ষা ব্যবস্থা নেয়া হয়নি বলে জাগেছে। যার ফলে নারায়ণগঞ্জ কারাগারে থাকা বন্দিদের নিয়ে তাদের পরিবার চিন্তিত।

এদিকে, কারাগারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর কারাগারকে সুরক্ষা রাখতে জেলা প্রশাসকের পক্ষ থেকে এখনো কোন উদ্যোগ নেয়া হয়নি। সম্প্রতি গ্রেফতার হওয়া আসামীদের মধ্যমেই ভাইরাসটি নারায়ণগঞ্জ কারাগারে ছড়িয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন। সূত্র বলছে, কারাগারে থাকা অধিকাংশ কারাবন্দিই অসচেতন। যার বলে ভাইরাসটি দ্রুত কারাগারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও এখনো পর্যন্ত কোন কারাবন্দির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়নি। শুধুমাত্র কারারক্ষীদের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তাই কারাবন্দিদের অবস্থা এখনো নিশ্চিত ভাবে জানা যায়নি। জানােেছ, মঙ্গলবার নারায়ণগঞ্জ কারাগারের আরও ৬ কারারক্ষীর শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে কারাগারটির ৭ জন করোনা আক্তান্ত হলো। একই সাথে তাদের সংস্পশে আসা আরও ৬ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

জেল সুপার সুভাষ কুমার ঘোষ জানান, জ্বর, ঠাণ্ডা থাকায় ১৬ মে এক কারারক্ষীর নমুনা সংগ্রহ করা হয়। ১৮ মে তার পরীক্ষার ফলাফলে করোনা পজিটিভ আসে। পরে তার সংস্পর্শে থাকা আরও সাতজনের নমুনা সংগ্রহ করা হয়। এদের মধ্যে ৬ জনেরই শরীরে করোনা শনাক্ত হয়। মঙ্গলবার তাদের সংস্পর্শে আসায় আরও ছয়জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো। তবে বুধবার পর্যন্ত সেই রিপোর্ট এখনো যাওয়া যায়নি। এদিকে, আক্রান্ত কারারক্ষীরা ভালো আছেন। তবে কারাগারে এত আক্রান্তের আইসোলেশন ব্যবস্থা না থাকায় তাদের খানপুর ৩০০ শয্যা হাসপাতালের (করোনা হাসপাতাল) আইসোলেশনে পাঠানো হয়েছে। তবে কারাবন্দিদের অবস্থা আরো আশঙ্কাজনক বলে জানাগেছে। এই পরিস্থিতিতে কারাকারি নতুন করে বন্দি প্রবেশ অথবা বন্দি মুক্ত করাটাও সঠিক হবে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here