নিউজ প্রাচ্যের ডান্ডি: বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারী অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ জেলার সংসদীয় চারটি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার চার বছর পূর্ণ হয়েছে চারজন এমপির। যারা মঙ্গলবার ৯ জানুয়ারী পূর্ণ করতে যাচ্ছেন জাতীয় সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের চার বছরও।
যাদের মধ্যে শুধুমাত্র নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে ভোটের বিনিময়ে নির্বাচিত হয়েছিলেন গোলাম দস্তগীর গাজী বীর প্রতিক।

আর নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে আলহাজ¦ এ কে এম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে আলহাজ¦ নজরুল ইসলাম বাবু এবং নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে আলহাজ¦ লিয়াকত হোসেন খোকা বিনা প্রতিদ্বন্দীতায় হয়েছিলেন নির্বাচিত এমপি।

কিন্তু এই চার বছরে নিজ নিজ সংসদীয় আসনের কতটুকু উন্নয়ণ করতে পেরেছিলেন সাংসদরা? চলতি ২০১৮ সালের ৫ জানুয়ারী যেই চার জন তাদের এমপি নির্বাচিত হওয়ার চার বছর পূর্ণ করলেন, তারা কি পেরেছেন নারায়ণগঞ্জবাসীর প্রত্যাশা অনুযায়ী উন্নয়ণ কর্মকান্ড সম্পন্ন করতে? হয়েছেন কি সফল- এমনই অনেক প্রশ্নের উত্তর জানার চেষ্টা করা হয়েছে বিভিন্ন শ্রেণী পেশার স্থানীয় জনগণের কাছ থেকে।

খোঁজ নিয়ে জানাগেছে, নারায়ণগঞ্জ জেলাধীন চারটি আসনের মধ্যে জনগণের প্রত্যাশা পূরণে সবচেয়ে বেশী সফল হয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমান। তিনিই একমাত্র প্রভাবশালী এমপি, যিনি নিজ এলাকার উন্নয়ণের লক্ষ্যে মন্ত্রীদের কাছ থেকে কাজ আদায় করে এনেছেন। যার মধ্যে উল্লেখ্য যোগ্য হচ্ছে, দীর্ঘ বছরের কাঙ্খিত ডিএনডি বাঁধের স্থায়ী উন্নয়ণ এবং ২০ লাখ অধিবাসীকে জলাবদ্ধতার অভিশাপ মুক্তকরন।

যেই কারনে শামীম ওসমান নিজেও সাম্প্রতিক সময়ে বিভিন্ন অনুষ্ঠানে তার রাজনৈতিক জীবনে চাওয়া পাওয়ার কিছুই নেই বলে দাবী করে আসছেন।

কিন্তু আসলেই কি তিনি সফল হয়েছেন- এমন প্রশ্নেরই উত্তর জানতে চাইলে বৃহত্তর ফতুল্লা-সিদ্ধিরগঞ্জবাসী এক বাক্যে ‘হ্যাঁ’ সূচক জবাব দেন।

তবে কোন অংশে কম উন্নয়ণ করেননি অন্যান্য এমপিরাও। তারাও নিজ নিজ এলাকায় শত শত কোটি টাকার উন্নয়ণ মূলক কাজ করেছেন। যার ফলশ্রুতিতে আগামীতেও সংসদ নির্বাচনে পুনরায় প্রার্থী হয়ে সাংসদ নির্বাচিত হওয়ার স্বপ্ন দেখছেন নারায়ণগঞ্জ-১ আসনের (রূপগঞ্জ) সাংসদ গোলাম দস্তগীর গাজী বীর প্রতিক, নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের সাংসদ আলহাজ¦ নজরুল ইসলাম বাবু ও নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সাংসদ আলহাজ¦ লিয়াকত হোসেন খোকা।

উল্লেখ্য, বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারী অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ জেলাধীন সংসদীয় ৫টি আসনেই এমপি নির্বাচিত হলেও নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ এ কে এম নাসিম ওসমান ঐ বছরের ৩০ এপ্রিল তিনি মৃত্যুবরন করেন।

পরবর্তীতে তার শূণ্য আসনে একই বছরের ২৬ জুন অনুষ্ঠিত উপ-নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবেই ভোটের বিনিময়ে সংসদ সদস্য নির্বাচিত হন ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ এ কে এম সেলিম ওসমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here