নিউজ প্রাচ্যের ডান্ডি: বাংলায় একটি প্রবাদ আছে, ‘পুরান পাগলের ভাত নাই, নতুন পাগলের আমদানী’। আগামী সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এখন নারায়ণগঞ্জের রাজনীতিতে ঠিক যেন তেমনটাই ঘটছে।
নারায়ণগঞ্জের ৫টি আসনে প্রার্থী দেয়া না দেয়া নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ, বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপি যেখানে হিমশিম খাচ্চে, সেখানে এবার নারায়ণগঞ্জের সকল আসনেই প্রার্থী দেয়ার ঘোষণা দিয়েছে বামপন্থী দল কমিউনিষ্ট পার্টি।

গত ২৩ ফেব্রুয়ারী বিকেলে নগরীর ডিআইটিস্থ আলী আহম্মদ চুনকা নগর মিলনায়তন ও পাঠাগার প্রাঙ্গণে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এই ঘোষণা দেন।

তিনি বলেছেন, ‘আওয়ামীলীগ-বিএনপি কোন সরকারই দেশের জন্য মঙ্গলজনক নয়। দেশের জন্য একটি হলো আপদ আরেকটি হলো বিপদ। বর্তমান সরকার জোর করে ক্ষমতায় থাকতে চায়। সংসদ নির্বাচন হবে কিনা জানিনা। তবে আগামী নির্বাচন হবে ত্রিমুখী লড়াই। নারায়ণগঞ্জের ৫ টি আসনে শ্রমিকদের পক্ষে প্রার্থী দেয়া হবে। ত্রিমুখী লড়াইয়ে শ্রমিকদের পক্ষের প্রার্থীরাই জয়ী হবে।’

আর মুজাহিদুল ইসলামের এমন প্রার্থী ঘোষণাকে পাগলের প্রলাপ হিসেবে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জের ৫ টি আসনের সম্ভাব্য আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয়পার্টির মনোনয়ন প্রত্যাশীরা।

কারন হিসেবে তারা বলেন, ‘নারায়ণগঞ্জের ৫টি আসন তো দূরের কথা, একটি মাত্র (সদর-বন্দর) আসনেই প্রার্থী দিয়েই যেই দলের প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়ে যায়, সেই দল আবার সকল আসনেই প্রার্থী দেয়ার স্বপ্ন দেখছে। যা কিনা পাগলের সুখ মনে মনে হওয়ার মতই।’

তবে নারায়ণগঞ্জ আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির শীর্ষস্থানীয় নেতারা বলছেন, ‘নির্বাচনে সকল দলেরই অংশ গ্রহণের অধিকার রয়েছে। সেক্ষেত্রে বাম সংগঠন সিপিবি যদি নারায়ণগঞ্জের মাত্র ৫টি কেন, বাংলাদেশের ৩শ’ আসনেও প্রার্থী দেয়, তাহলে সেখানেও তারা পাশ করবে না। কারন, জনগণ ভাল করেই বুঝে, বামেরা উন্নয়ণের রাজনীতি করেনা। তারা শুধু সরকারের বিষেদাগার করতেই জানে।’

উল্লেখ্য, নারায়ণগঞ্জ-৫ আসনে কমিউনিষ্ট দলের প্রার্থী হিসেবে একাধিকার নির্বাচনে এড. মন্টু ঘোষ প্রার্থী হলেও কোন বারেই তিনি জামানত ফেরত পাননি বলে জানাযায়। কারন, একজন প্রার্থীর জামানত ফেরত পেতে যেই পরিমান ভোট পাওয়ার দরকার, তার এক ভাগ ভোটও মন্টু ঘোষ পায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here