নিউজ প্রচ্যের ডান্ডি: ১৯১৭ সালে রাশিয়ায় সংগঠিত হওয়া সমাজতান্ত্রিক বিপ্লবের শত বছর পূর্তি উদযাপন করতে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে নারায়ণগঞ্জের অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন কমিটি।

বুধবার (২৩ আগষ্ট) সকাল ১১ টায় এইলক্ষ্যে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেন আয়োজক কমিটি।

এসময় কমিটির আহ্বায়ক রথীন চক্রবর্তী, সিপিবি জেলা সভাপতি কমরেড হাফিজুল ইসলাম, গণসংহতি জেলার সমন্বয়ক তরিকুল সুজন, সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল সহ বিভিন্ন উপ কমিটির নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে কমিটির মুখপাত্র ভবানী সংকর রায় লিখিত বক্তব্য পাঠ করে বলেন, আজ থেকে ১০০ বছর আগে শোষনের বিরুদ্ধে মেহনতি মানুষের ঐক্যবদ্ধতার দৃষ্টান্ত স্থাপিত হয়েছিল রাশিয়ায়। মেহনতি ও শ্রমিক শ্রেণীর এই বিপ্লব ইতিহাসে অক্টেবর বিপ্লব নামে প্রতিষ্ঠিত। রাশিয়ায় লেলিনের নেতৃত্বে বরশেভিক পার্টির নেতৃত্বে ১০ দিনে এ যুগান্তকারী বিপ্লব সংগঠিত হয়। রুশ বিপ্লব একটি উদাহরন যা মানুষকে চোখে অঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় মানুষের শক্তিকে , মানুষের সৃষ্টিশীলতাকে সংগঠিত করতে পারলে বিপ্লব সম্ভব। এ দৃষ্টান্তকে কাজে লাগিয়ে বাংলাদেশে বিদ্যমান সকল শোষন , নিপীড়ন ও বৈষম্য দুর করার লক্ষে আমরা অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন করতে যাচ্ছি।

অক্টোবর বিপ্লব উদযাপন করতে কমিটি কর্তৃক নির্ধারিত কিছু কর্মসূচিও এ সংবাদ সম্মেলনে ঘোষনা করা হয়।

এগুলো হল: সেপ্টম্বর থেকে নভেম্বর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে সেমিনার ও আলোচনা সভা, আলোকচিত্র প্রতিযোগীতা, ২৩ নভেম্বর নারায়ণগঞ্জ শহীদ মিনারে আলোকচিত্র প্রতিযোগীতার পুরস্কার প্রদান এবং ২৪ নভেম্বর বর্নাঢ্য র‌্যালী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here