নিউজ প্রাচ্যের ডান্ডি: মেঘনা নদীর মোহনায় অভিযান পরিচালনা করে জব্দকৃত প্রায় কোটি টাকা মূল্যের ২ লাখ ৮০ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস করেছে পাগলা কোস্ট গার্ড স্টেশন। এসময় ২৪০ কেজি মা ইলিশও আটক করা হয়।
শনিবার (৭ অক্টোবর) দুপুরে গণমাধ্যমে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট এম এনায়েত উল্লাহ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৭ অক্টোবর রাত আড়াইটায় নারায়ণগঞ্জ জেলাস্থ কোস্ট গার্ড স্টেশন পাগলা এর স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট এম এনায়েত উল্লাহ তত্ত্বাবধানে টীম লিডার এম এ জলিল, পেটি অফিসার এর নেতৃত্বে একটি বিশেষ অপারেশান দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মেঘনা নদীর মোহনায় অভিযান চালিয়ে মালিক বিহীন অবস্থায় নদী হতে ২৪০ কেজি মা ইলিশসহ ২,৮০,০০০ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে।

জব্দকৃত মা ইলিশসহ কারেন্ট জালের আনুমানিক মূল্য টাকা ৯৯,২০,০০০/০০ (টাকা নিরানব্বই লক্ষ বিশ হাজার মাত্র)।

পরবর্তীতে মা ইলিশসহ জব্দকৃত অবৈধ কারেন্ট জালগুলো আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নারায়ণগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা শেখ মোহাম্মদ মেছবাহুল হক এর নিকট হস্তান্তর করা হয়। হস্তান্তরকৃত কারেন্ট জাল সকাল ১১ টায় নারায়ণগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা শেখ মোহাম্মদ মেছবাহুল হক এর উপস্থিতিতে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং মা ইলিশ গোদনাইল সরকারী ভবঘুরে কেন্দ্র ও স্বপ্নডানা এতিমখানাসহ স্থানীয় গরীব ও দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়।

কোস্ট গার্ড স্টেশান পাগলা স্টেশান কমান্ডার লেফটেন্যান্ট এম এনায়েত উল্লাহ জানান, সরকার ঘোষিত ১ হতে ২২ অক্টোবর মা ইলিশ প্রজননের জন্য নির্ধারিত সময়ে মা ইলিশ রক্ষায় বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী ও স্থানীয় মৎস্য দপ্তরের সমন্বয়ে এরূপ অভিযান অব্যাহত থাকবে। মা ইলিশ রক্ষা, নিরাপদ জলসীমা নিশ্চিতকরণ ও পরিবেশ সুরক্ষায় বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী অঙ্গীকারাবদ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here