নিউজ প্রাচ্যের ডান্ডি: আগামী নির্বাচন ও আন্দোলনের প্রস্তুতি নিতে কেন্দ্রীয় বিএনপির নিদের্শনা মোতাবেক নির্ধারিত সময়ের পরবির্তে বিলম্বে অনুষ্ঠিতব্য নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কর্মীসভার সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তৃণমূল।
কারন হিসেবে তারা বলেন, আগামী ৫ জানুয়ারী গণতন্ত্র হত্যা দিবস এবং নির্বাচন ইস্যুতে আন্দোলনের বিভিন্ন দিক নির্দেশনা দিতেই মূলত জেলা পর্যায়ে কর্মীসভার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় বিএনপি। যা চলতি বছরের ৩০ ডিসেম্বরের মধ্যেই শেষ করার নির্দেশনা ছিল।

কিন্তু নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির আয়োজনে সেই কর্মীসভা নির্ধারিত সময়ের পরিবর্তে জানুয়ারী মাসে করার পরিকল্পনা করা হচ্ছে। যার ফলে আসন্ন গণতন্ত্র হত্যা দিবস পালনে নেতাকর্মীদের কেন্দ্র থেকে যেভাবে প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হয়েছিল, সেই ভাবে তৃণমূল নেতাকর্মীরা প্রস্তুতি নিতে পারবেনা।

তাই এই কর্মীসভা আদৌ সফল হবে কিনা, তা নিয়ে এখন সংশয় প্রকাশ করেছেন তৃণমূল নেতৃবৃন্দ।

দলীয় সূত্রে জানাগেছে, জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার দ্রুত সাজা হতে পারে বলে আশঙ্কা করছেন দলের শীর্ষস্থানীয় নেতারা। তাই উদ্ভূত ওই পরিস্থিতি মোকাবিলার সিদ্ধান্ত নেয় দলটি।

এ লক্ষ্যে মাঠপর্যায়ে বিএনপির ৭৭ সাংগঠনিক টিম জেলা সফর শুরু করেছেন। এর মূল উদ্দেশ্য আন্দোলনের জন্য নেতাকর্মীদের প্রস্তুত রাখা। এ ছাড়াও আগামী ৫ জানুয়ারী ‘গণতন্ত্র হত্যা’ দিবসে ব্যাপক কর্মসূচী পালনের পরিকল্পনা হাতে নিচ্ছে দলটি।

দলের নীতিনির্ধারণী সূত্র বলছে, নির্বাচনের বছর আগে সাংগঠনিক টিমগুলোর এ সফর থেকে নির্বাচনী আসনভিত্তিক একটি ধারণা পাওয়া যাবে। সফর শেষে দায়িত্বপ্রাপ্ত নেতাদের সংশ্লিষ্ট এলাকার প্রতিবেদন দলীয় চেয়ারপার্সনকে দিতে বলা হয়েছে।

প্রতি টিম প্রধানকে দেয়া বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছেÑ ‘দেশব্যাপী জেলা ও মহানগর পর্যায়ে কর্মীসভার সিদ্ধান্ত হয়েছে। সাংগঠনিক তৎপরতা বৃদ্ধির জন্য এই সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সভা সাফল্যমন্ডিত করতে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত টিম সারা দেশের জেলা/মহানগরে সাংগঠনিক সফরের জন্য আপনাকে দলনেতা করে টিম গঠন করা হয়েছে। আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে কর্মীসভা সাফল্যমন্ডিত করতে আপনার নেতৃত্বে গঠিত টিমকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করছি।’

চিঠি সূত্রে জানা যায়, সংশ্লিষ্ট জেলা বা মহানগর এলাকার কেন্দ্রীয় নেতা, সংশ্লিষ্ট কমিটির কর্মকর্তা ও সদস্য, সাবেক এমপি, বিগত সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী, পৌর মেয়র, উপজেলা চেয়ারম্যান, অঙ্গ-সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের অনুষ্ঠিত সভায় উপস্থিত থাকতে নির্দেশ দেয়া হয়েছে।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহম্মেদকে প্রধান করে নারায়ণগঞ্জ জেলায় সাংগঠনিক সফরের জন্য একটি টিম গঠন করেছে কেন্দ্রীয় বিএনপি।

এই টিমের অন্যান্য সদস্যরা হলেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এড. তৈমূর আলম খন্দকার, কেন্দ্রীয় বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ-সাংগঠনিক সম্পাদক এড. আব্দুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, ধর্ম বিষয়ক সম্পাদক আড়াইহাজার উপজেলা বিএনপির সভাপতি বদরুজ্জামান খসরু, কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য সাবেক সাংসদ আলহাজ¦ গিয়াস উদ্দিন আহম্মেদ, শাহ আলম, সাবেক সাংসদ অধ্যাপক রেজাউল করিম, আজহারুল ইসলাম মান্নান ও মোস্তাফিজুর রহমান ভূইয়া দিপু, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান, সাধারন সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদ, মহানগর বিএনপির সভাপতি এড. আবুল কালাম, সাধারন সম্পাদক এটিএম কামাল।

আর এই কর্মীসভা সফলের লক্ষ্যে গত ২৪ ডিসেম্বর নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির নেতৃবৃন্দদের সাথে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে প্রস্তুতিমূলক সভা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও নারায়ণগঞ্জ জেলার সাংগঠনিক টিমের প্রধান ব্যারিষ্টার মওদুদ আহম্মেদ।

কিন্তু কোন দিনক্ষণ নির্ধারন ব্যাতীতই শেষ হয় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কর্মী সভা সফলের প্রস্তুতি মূলক সভা।

সভা সূত্রে জানাযায়, আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে নারায়ণগঞ্জ জেলা ও মহানগরে কর্মী সভা সম্পন্নের লক্ষ্যে কেন্দ্রীয় নির্দেশনা থাকলেও মূলত আগামী নির্বাচন ও সরকার বিরোধী আন্দোলন ইস্যুতে গুরুত্বপূর্ণ নানা দিকনির্দেশনা দেয়া হবে বিধায় নির্ধারিত সময়ের মধ্যে কর্মী সভা সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। তাই পুনরায় নারায়ণগঞ্জে জেলা ও মহানগর নেতৃবৃন্দের সাথে প্রস্তুতি বৈঠক শেষে আগামী জানুয়ারী মাসে কর্মী সভা করার দিনক্ষন চূড়ান্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

তাই নারায়ণগঞ্জে কর্মী সভা করার লক্ষ্যে দিনক্ষণ চূড়ান্ত করতে আগামী ২৭ ডিসেম্বর জেলা বিএনপি ও ২৮ ডিসেম্বর মহানগর বিএনপির নেতৃবন্দের সাথে পুনরায় বৈঠক করবেন ব্যারিষ্টার মওদুদ আহম্মেদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here