নিউজ প্রাচ্যের ডান্ডি: গ্রামীণ নারী উদ্যোক্তাদের দক্ষতা বিকাশ প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগে তিন দিন ব্যাপী বস্ত্র ও কুটির শিল্প মেলার আয়োজন করা হয়েছে।
মঙ্গলবার (১০ এপ্রিল) সকালে নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে এ মেলার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের এনডিসি সচিব নাসিমা বেগম।

বিশেষ অতিথি ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আখতার, অতিরিক্ত পরিচালক শাহনেওয়াজ দিলরুবা খান, বিডব্লিউসিসিআই এর বোর্ড ডিরেক্টর ফারখুন্দা জেবীন খান, গ্রামীণ নারী উদ্যোক্তাদের দক্ষতা বিকাশ প্রশিক্ষণ কর্মসূচির পরিচালক ফারহানা আখতার প্রমূখ।

বস্ত্র ও কুটির শিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধাণ অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের এনডিসি সচিব নাসিমা বেগম বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, তারই সুযোগ্য কণ্যা প্রধাণমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে তা আজ পূরণ হচ্ছে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন সারা বিশ্বে রোল মডেল।

তিনি আরো বলেন, নারীরা আজ কর্মক্ষেত্রে পুরুষের সাথে সমানতালে এগিয়ে যাচ্ছে। চাকুরীর পাশাপাশি তারা বিভিন্ন ধরনের ব্যবসা বানিজ্য করছে। তবে পণ্য উৎপাদনের ক্ষেত্রে এর গুনগত মান বজায় রাখতে হবে। আর যারা খাবার পণ্য উৎপাদন করছেন, তাদেরকে লক্ষ্য রাখতে হবে খাবার স্বাস্থ্য সম্মত কিনা। পন্যের মান উন্নত করা গেলে দেশের প্রয়োজন মিটিয়ে নারীদের তৈরী করা বিভিন্ন আইটেম বিদেশেও রপ্তানী করা যাবে। সেই সাথে মনে রাখতে হবে, অধিকার দাও বলে চিৎকার করলে কেউ অধিকার দিয়ে দেবে না, নিজের যোগ্যতা দিয়ে তা আদায় করে নিতে হবে।


সভাপতির বক্তব্যে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেছেন, নারী জাতির প্রতি আমাদের সম্মান ও শ্রদ্ধা থাকতে হবে। প্রথমে নিজের মায়ের প্রতি শ্রদ্ধা ও স্ত্রীর প্রতি সম্মান প্রদর্শণ করতে হবে। আর নারীদেরকে নিজেদের মধ্যেকার লুকিয়ে থাকা স্বপ্নগুলোকে বাস্তবায়নে অগ্রসর হতে হবে। কঠোর সংগ্রামের মাধ্যমে যেসব নারীরা জীবনে প্রতিষ্ঠা লাভ করেছে, তাদেরকে অনুসরণ করতে হবে। নিজের স্বপ্ন পূরণ হলে দেশের স্বপ্নও একদিন পূরণ হয়ে যাবে।
আলোচনা অনুষ্ঠানের পূর্বে অতিথিরা মেলার বিভিন্ন ষ্টল ঘুরে দেখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here