নিউজ প্রাচ্যের ডান্ডি: ‘যৌন নিপীড়ন ও ধর্ষনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোল’ নারী-পরুষের সমতা ভিত্তিক মানবিক সমাজ-রাষ্ট্র গঠন কর এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০১৭ উপলক্ষে নগরীতে সমাবেশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলা শাখার নেতৃবৃন্দ।
মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকাল ৪টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব মিলনায়নের সামনে বাংলাদেশ মহিলা পরিষদ এর আয়োজনে অনুষ্ঠিত হয় এই সমাবেশ।

সভায় বক্তারা বলেন, ‘বাংলাদেশ মহিলা পরিষদ প্রতি বছরের ন্যায় এবারও আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস পালন করছে। কিন্তুু অত্যান্ত দুঃখের সাথে বলতে হয় বর্তমান সময়ে দেশে ধর্ষনের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। এটি একটি মানবতা বিরোধী অপরাধ। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, গণ-পরিবহন, পরিবার ও জনজীবনের সকল ক্ষেত্রে নারী ও কণ্যার প্রতি যৌন নিপীড়ন, ধর্ষন সহ বর্বর সহিংসতা ও হত্যার মতো ঘটনা প্রতিদিনই ঘটে চলেছে। কিন্তুু এসব ঘটনার বিচার করা হচ্ছে না। ফলে নির্যাতনকারী, ধর্ষক হত্যাকারীরা আরো উৎসাহিত হচ্ছে। এর বিরুদ্ধে গণপ্রতিরোধ ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। প্রশাসন ও বিচার বিভাগ এবং সরকারের জোরালো ভূমিকা পালন করতে হবে। তবেই এসব নির্যাতন বন্ধ করা সম্ভব হবে বলে আমরা মনে করি।’


তারা আরো বলেন, ‘নারায়ণগঞ্জ জেলায় নারী নির্যাতনের নানা রকমের খবর পত্রিকার পাতা খুললেই আমাদের চোখে পড়ে। নারী ও শিশু নর্যাতন প্রতিরোধে আমরা সব সময় সরকার, প্রশাসন, সংবাদ মাধ্যম, সুশীল সমাজ সকলের সাথে আলোচনা করে যাচ্ছি। অনেক ক্ষেত্রে অগ্রগতি লক্ষ করা গেলেও হত্যা, ধর্ষন, গণধর্ষন, নির্যাতনের দ্রুত বিচার দেশে হচ্ছে না। ফলে অপরাধীরা কোন কিছুর তোয়াক্কা না করে নতুন নতুন ঘটনা ঘটাচ্ছে। এসব বন্ধে সরকার ও প্রশাসন কে দ্রুত পদক্ষেপ গ্রহন করতে হবে।’

বাংলাদেশ মহিলা পরিষদনারায়ণগঞ্জ জেলার সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে এ সময় আরো উপস্থিত ছিলেন, জেলার সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি আঞ্জুমান আরা আকসির, জেলার সহ-সভাপতি কৃষ্ণা ঘোষ, সাধারন সম্পাদক এড. হাসিনা পারভীন, সহ-সাধারন সম্পাদক রহিমা খাতুন, অধ্যাপিকা রাশিদা আক্তার, লিগ্যাল এইড এর সম্পাদিকা সাহানারা বেগম, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর মিনোয়ারা বেগম সহ প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here