নিউজ প্রাচ্যের ডান্ডি: মানুষের জীবনে জন্ম মৃত্যু বিয়ে একবারই হয়। কাজেই এটা নিবন্ধন করা অত্যন্ত জরুরী বিষয় বলে মন্তব্য করেছেন এনডিরি রেজিষ্টার জেনারেল জন্ম মৃত্যু নিবন্ধন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো: মুজিবুর রহমান।
বুধবার (১২ জুলাই) সকালে জেলা প্রশাসক সভাকক্ষে অনলাইন জন্ম মৃত্যু নিবন্ধন কার্যক্রম আরো গতিশীল ও জোরদার করার লক্ষে একটি প্রশিক্ষন কর্মশালার আয়োজন করা হয়।

জেলা প্রশাসক রাব্বী মিয়ার সভাপতিত্বে যেখানে প্রধান আতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এনডিরি রেজিষ্টার জেনারেল জন্ম মৃত্যু নিবন্ধন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো: মুজিবুর রহমান। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের (উপ সচিব) মো: আলী আকর।

প্রধান অতিথি মুজিবুর রহমান বলেন, ‘মানুষের জীবনে জন্ম মৃত্যু বিয়ে একবারই হয়। কাজেই এটা নিবন্ধন করা অত্যন্ত জরুরী বিষয়। দেশের জনসংখ্যা তথা যুব সমাজ, কিশোর ও মহিলাদের সঠিক তালিকার তথ্য পাওয়া যায়। তখন আর আদমশুমারির প্রয়োজন হয় না।’

একটি উদাহরন টেনে এ সময় তিনি আরও বলেন, ‘নারায়ণগঞ্জেরই একটি ঘটনা, যেখানে জন্ম নিবন্ধনকে কেন্দ্র করে হাইকোর্ট পযর্ন্ত যেতে হয়ে ছিলো। তাই আমি সকলের প্রতি আহবান করবো জন্ম মৃত্যু নিবন্ধনের বিষয়টি গুরুত্বের সহকারে সমাধান করবেন।’

প্রশিক্ষন কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, বন্দর উপজেলা ইউএনও মৌসুমী হামিদ, রূপগঞ্জ ইউএনও ফারহানা হক, সিদ্ধিরগঞ্জ সার্কেল সহকারী কমিশনার (ভূমি) মাজবিন জেবিন, ফতুল্লা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী, আলীরটেক ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মতিউর রহমান মতি, এনায়েত নগর ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান, বন্দর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম, গোগনগর ইউপি চেয়ারম্যান নওশেদ আলী সহ নারায়ণগঞ্জ জেলা ইউনিয়ণ পরিষদের চেয়ারম্যান ও সচিববৃন্দরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here