নিউজ প্রাচ্যের ডান্ডি: নগরীর প্রতিটি রাস্তা জুড়ে এখন বৈধর চেয়ে অবৈধ রিক্সার সংখ্যা বেড়ে গেছে। আর প্রধান সড়কের মোড়ে মোড়ে প্যাডেলে পাশাপাশি ব্যাটারী চালিত মাত্রাতিরিক্ত রিক্সার কারনে পথচারীদের চলাচলে যেমন বিড়ম্বনার শিকার হতে হচ্ছে, তেমনি যানজটের সৃষ্টিও হচ্ছে।
যেই কারনে এখন ফুটপাতের হকারদের পাশাপাশি নগরীর যানজট নিরসনে অবৈধ রিক্সার বিরুদ্ধেও অভিযান পরিচালনা করতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র ডা: সেলিনা হায়াত আইভীর কাছে অনুরোধ জানিয়েছেন নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের এমপি সেলিম ওসমান।

পাশাপাশি নগরবাসীও অবৈধ রিক্সার বিরুদ্ধে নাসিকের দ্রুত অভিযান কামনা করেছন।

খোঁজ নিয়ে জানাগেছে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অধীনে নগরীতে প্রায় ১১ হাজার রিক্সার লাইসেন্স রয়েছে। কিন্তু বর্তমানে নাসিকের একটি লাইসেন্সের কয়েকটি রিক্সায় নাম্বার অঙ্কন করে অবৈধ ভাবে রিক্সা চালাচ্ছে মালিকরা। এছাড়াও নাসিকের লাইসেন্সের পরিবর্তে অনেক রিক্সা ভ্যান রিক্সা মালিক শ্রমিক সংগঠনের ফলক ব্যবহার করে সড়কে চলাচল করছে। তার সাথে নতুন করে যোগ হয়েছে ব্যাটারী চালিত প্যাডেল রিক্সা।

ফলে এখন রিক্সার নগরীতে পরিনত হয়েছে নারায়ণগঞ্জ নগরী। একদিকে, অবৈধ রিক্সার ছড়াছড়িতে যানজট বৃদ্ধি, অপরদিকে, ইচ্ছেমত ভাড়া আদায়ের কারনে দু’দিক থেকেই ভোগান্তির শিকার হচ্ছে জনসাধারন।

সোমবার (৯ জানুয়ারী) সরেজমিন নগরীর ডিআইটি থেকে চাষাড়া এবং টানবাজার থেকে খানপুর পর্যন্ত প্রধান সড়ক ঘুরে দেখাগেছে, বিভিন্ন পয়েন্টে রিক্সার জটলার কারনে সড়ক দিয়ে চলাচল করাটাই যেন পথচারীদের দু:সাধ্য হয়ে পড়েছে। আবার তার মধ্যে দিনের বেলায়ই বেআইনী ভাবে নগরীতে ঢুকে পড়ছে ব্যাটারী চালিত অবৈধ প্যাডেল রিক্সা।

আবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বাইরে বিভিন্ন ইউনিয়ন পরিষদ এলাকার একাধিক নাম্বার প্লেট সংযুক্ত রিক্সা নগরীতে ভেতরে দেদারছে চলাচল করছে। ফলে সৃষ্টি হচ্ছে যানজট, দূর্ভোগ পোহাচ্ছে যাত্রী সাধারন।

তাই নগরীর অবৈধ রিক্সার বিরুদ্ধে দ্রুত অভিযান পরিচালনা করতে এমপির পাশাপাশি নগর মাতা আইভীকে অনুরোধ জানিয়েছেন সাধারন জনগণও।

সম্প্রতি এমপি সেলিম ওসমান অবৈধ রিক্সা মুক্ত নগরী গড়তে মেয়রের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, নগরীতে যত্রতত্র যে সকল অটো রিকশার অবৈধ স্ট্যান্ড রয়েছে সেগুলো বন্ধ করতে হবে। যানজট নিরসনে অবৈধ রিক্সার বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে হবে। তবেই পরিকল্পিত বাসযোগ্য নগরী গড়া সম্ভব হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here