নিউজ প্রাচ্যের ডান্ডি: চলতি বছর ডিসেম্বরে অনুষ্ঠিতব্য আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে বেশ ভালভাবেই এগুচ্ছিল ক্ষমতাসীন দল আওয়ামীলীগ ও দীর্ঘ বছর যাবত ক্ষমতার বাইরে থাকা দল বিএনপি।
কিন্তু নির্বাচনের পথে আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীরা এগিয়ে যেতে থাকলেও সদ্য বিএনপি চেয়ারপার্সনের দুর্নীতির মামলার রায়কে কেন্দ্র করে নাশকতার মামলার আসামী হয়ে বিএনপি পরে গেছে বেকায়দায়। নির্বাচনী প্রচারনার পরিবর্তে এখন গ্রেফতার আতংকে সময় পার করতে হচ্ছে দলটির সম্ভাব্য প্রার্থীদের।

খোঁজ নিয়ে জানাগেছে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে জোর প্রস্তুতি নিতে শুরু করেছে ক্ষমতাসীন দল নারায়ণগঞ্জ আওয়ামীলীগ ও সম্ভাব্য নৌকা প্রত্যাশীরা। বিভিন্ন স্থানে সভা সমাবেশ করে বর্তমান আওয়ামীলীগ সরকারের উন্নয়ণমূলক কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি নিজেদের প্রার্থীতা হওয়ার জানান দিচ্ছেন সম্ভাব্য নৌকা প্রত্যাশীরা।

বিশেষ করে নারায়ণগঞ্জ জেলাধীন দু’টি আসনে বিগত নির্বাচনে জাতীয় পার্টিকে ছাড় দিলেও আগামী একাদশ নির্বাচনে সবকটি আসনেই নৌকার প্রার্থী দিতে জোর দাবী জানিয়ে আসছেন আওয়ামীলীগের নেতৃবৃন্দরা।

যেই লক্ষ্যে নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের বর্তমান জাতীয় পার্টির এমপি সেলিম ওসমান আগামীতেও উক্ত আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে নির্বাচনের প্রস্তুতি নিলেও এই আসনটি ছাড় না দিতে এবার ঐক্যবদ্ধ হয়েছেন আওয়ামীলীগের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দরা।

আর তাই নৌকা প্রত্যাশায় দলীয় বিভিন্ন কর্মসূচী পালনসহ পোস্টার, ফেস্টুন সাঁটিয়ে বিভিন্ন কৌশলে প্রচারনা চালিয়ে যাচ্ছেন, নৌকা প্রত্যাশী বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় নির্বাহী পরিষদের সদস্য এড. আনিসুর রহমান দিপু, জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি আলহাজ¦ শুক্কুর মাহমুদ, নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এড. আবু হাসনাত মো: শহিদ বাদল, সহ- সভাপতি আরজু রহমান ভূইয়া,নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম আবু সফিয়ান, মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক এড. খোকন সাহা, সাংগঠনিক সম্পাদক জি এম আরাফাত, জেলা যুবলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির, শহর যুবলীগ সাধারন সম্পাদক আলী আহাম্মদ রেজা উজ্জল ও জেলা আওয়ামীলীগের আহ্বায়ক থেকে পদত্যাগকারী নারায়ণগঞ্জ-৫ আসনের আওয়ামীলীগের সাবেক এমপি এস এম আকরাম।

শুধু তাই নয়, এতদিন নারায়ণগঞ্জ-১ আসন (রূপগঞ্জ) থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশী হিসেবে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাইয়ের নাম শোনা গেলেও এখন তিনি নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন বলে জানাযায়।

এছাড়াও নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রভাবশালী নেতা এ কে এম শামীম ওসমান আগামীতেও প্রার্থী হবেন, এটি প্রায় নিশ্চিত। পাশাপাশি উক্ত আসন থেকে কেন্দ্রীয় শ্রমিকলীগের শ্রম ও কল্যাণ বিষয়ক সম্পাদক আলহাজ¦ কাউসার আহমেদ পলাশও মনোনয়ন চাইবেন বলে জানান।

এদিকে, নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ ছাড় দেয়ায় জাতীয় পার্টির এমপি আলহাজ¦ লিয়াকত হোসেন খোকা একাদশ নির্বাচনেও প্রার্থী হওয়ার নিশ্চয়তায় প্রচারনায় নেমে পড়লেও এবার এই আসনটি জাতীয় পার্টিকে আর ছাড় না দেয়ার প্রত্যয়ে জোর প্রচারনা চালিয়ে যাচ্ছেন নৌকা প্রত্যাশী সাবেক সংসদ সদস্য কায়সার হাসনাত, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ¦ মাহফুজুর রহমান কালাম ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ডা: জাফর চৌধুরী বিরু।

তাছাড়া নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে নৌকার মাঝি হতে বর্তমান সংসদ সদস্য কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ¦ নজরুল ইসলাম বাবুর পাশাপাশি কেন্দ্রীয় যুবলীগের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার ইকবাল পারভেজও বিভিন্ন স্থানে সরকারের উন্নয়ণ কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি প্রচারনা চালিয়ে যাচ্ছেন।

আর নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় বর্তমান সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ছাড়াও বাংলাদেশ সেক্টর কমান্ডার্স ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সংসদ সদস্য সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ বীরউত্তম, কায়েতপাড়া ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম জোর প্রচারনা চালিয়ে যাচ্ছেন।

অপরদিকে, আগামী একাদশ সংসদ নির্বাচনকে ঘিরে বছরের শুরুতেই নারায়ণগঞ্জ বিএনপিসহ ধানের শীষ প্রত্যাশীরা দলীয় নেতাকর্মীদের সুসংগঠিত করার পাশাপাশি আগামীতে বিএনপিকে ক্ষমতায় আনতে প্রচারনায় নামলেও গত ৮ ফেব্রুয়ারী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে তার পূর্বে এবং পরবর্তীতে শীর্ষস্থানীয় থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীরা নাশকতার মামলার আসামী হয়ে কেউ কারাগারে কেউবা পলাতক থাকায় বেকায়দায় পড়ে গেছে এখন দলটির নেতাকর্মীসহ মনোনয়ন প্রত্যাশীরা।

কারন, নারায়ণগঞ্জ-৫ (সদর ও বন্দর)আসনে ধানের শীষ প্রত্যাশী সাবেক এমপি ও মহানগর বিএনপির সভাপতি এড. আবুল কালাম নাশকতার মামলায় আসামী না হলেও আরো ২ মনোনয়ন প্রত্যাশীর মধ্যে মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি এড. সাখাওয়াত হোসেন খান নাশকতার মামলায় গ্রেফতার হয়ে বর্তমানে কারাভোগ করছেন। আর মহানগর যুবদল আহ্বায়ক মাকছুদুল আলম খন্দকার খোরশেদ তিনটি থানায় পুলিশের দায়েরকৃত নাশকতার মামলার আসামী হয়ে ফেরারী জীবন কাটাচ্ছেন।

তবে ভাগ্য ভালো নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে মনোনয়ন প্রত্যাশীদের। সদ্য নারায়ণগঞ্জ জেলা বিভিন্ন থানায় পুলিশের দায়েরকৃত নাশকতার মামলায় সাবেক এমপি গিয়াস উদ্দিনের বিরুদ্ধে কোন মামলা না হলেও জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি শাহ আলম ও ফতুল্লা থানা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আলহাজ¦ মনিরুল আলম সেন্টু আসামী হয়ে গত ১৩ ফেব্রুয়ারী হাইকোর্ট থেকে আগাম জামিন নিয়েছেন।

আর মরন দশা হয়েছে নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনে মনোনয়ন প্রত্যাশী সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক প্রতিমন্ত্রী অধ্যাপক রেজাউল করিম, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল, সোনারগাঁ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আজহারুল ইসলাম মান্নান এবং নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে মনোনয়ন প্রত্যাশী বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এড. তৈমুর আলম খন্দকার, জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান ও কেন্দ্রীয় বিএনপি নেতা মোস্তফিজুর রহমান দিপু ভূইয়ার।

গত ৩ ফেব্রুয়ারী থেকে ১০ ফেব্রুয়ারী পর্যন্ত নারায়ণগঞ্জের দু’টি থানায় পুলিশের দায়েরকৃত নাশকতার মামলায় আসামী হতে হয়েছে তাদের প্রত্যেককেই।

কিন্তু নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ অপ্রত্যাশিত ভাবেই পুলিশের হাতে আটক হয়ে নাশকতার মামলার আসামী হিসেবে বর্তমানে কারাভোগ করলেও মামলাহীন অবস্থায় আয়েশে দিন কাটাচ্ছেন অপর দুই মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় বিএনপির ধর্ম বিষয়ক সম্পাদক বদরুউজ্জামান খসরু ও সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুর।

খালেদা জিয়ার রায়কে ঘিরে নতুন করে নাশকতার মামলায় জড়িয়ে পড়ায় নারায়ণগঞ্জে বিএনপি এখন নির্বাচনের পথে বেকায়দায় পড়ে গেছেন বলে মন্তব্য করেন দলটির শীর্ষস্থানীয় একাধিক নেতা ও সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here