নিউজ প্রাচ্যের ডান্ডি: নির্দিষ্ট স্থানে পশু কোরবানী দেয়ার লক্ষ্যে নগরবাসীকে উদ্বুদ্ধ করতে এবার বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। সেই সাথে ঈদের দিন পশু কোরবানীর ২৪ ঘন্টার মধ্যে বর্জ্য অপসারনের লক্ষ্যে অতিরিক্ত ৩শ’ পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দিচ্ছে সংস্থাটি। পাশাপাশি মুসলমান ধর্মালম্বী নগরবাসীকে সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানী দেয়ার লক্ষ্যে লিফলেট বিলি করাসহ বিভিন্ন ওয়ার্ডে সাঁটানো হয়েছে জনসচেতনতা মূলক ফেস্টুন।

জানাগেছে, শনিবার (২ সেপ্টম্বর) উদযাপিত হবে অনুষ্ঠিত হবে মুসলমান সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। পরিবেশ দূষণ রোধে বিগত দুই বছর যাবত স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অধীনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষও নগরীর ২৭টি ওয়ার্ডে পশু কোরবানীর জন্য স্থান নির্ধারন করে দিলেও কোরবানী দাতারা সেই স্থানে পশু কোরবানী না দিয়ে নিজেদের বাড়ীর আঙ্গিনা কিংবা সড়কের উপড় কোরবানী দিয়ে থাকেন।

যার ফলে কোরবানীর পর নির্দিষ্ট সময়ের মধ্যে পশুর বর্জ্য যথাস্থান থেকে অপসারন না হওয়ায় পরিবেশ দূষিত হওয়ার পাশাপাশি দূর্গন্ধে জনসাধারনের চলাচেল চরম দূর্ভোগ পোহাতে হয়। এমনকি ছড়ায় রোগাবালাইও।

তাই বিগত দুই বছরের ন্যায় পরিবেশ দূষণ রোধে নগরীর ২৭টি ওয়ার্ডে সিটি কর্পোরেশনের নির্ধারিত ২১৮টি স্পটে পশু কোরবানী দেয়ার লক্ষ্যে জনসাধারনকে উব্দুব্ধ করতে এবছর বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে সিটি কর্পোরেশন।

আর তা হলো এবারই প্রথম, ২১৮টি স্পটের পাশাপাশি নগরীর ২৭টি ওয়ার্ডে কোরবানী দাতাদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে ২৭টি মঞ্চ স্বরূপ প্যান্ডেল করা হচ্ছে। আর পশু কোরবানীর ২৪ ঘন্টার মধ্যে বর্জ্য অপসারনের লক্ষ্যে নেয়া হয়েছে সকল ব্যবস্থা।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অর্থ সংস্থাপন সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরন বিশ^াস নিউজ প্রাচ্যের ডান্ডিকে জানান, ‘এবছর সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানী দেয়ার লক্ষ্যে জনসাধারনকে উদ্বুদ্ধ করতে ২৭টি ওয়ার্ডে ২১৮টি পশু কোরবানীর স্পটের পাশাপাশি ২৭টি মঞ্চ স্বরূপ প্যান্ডেলও করা হচ্ছে। আমরা আশাবাদী এবছর ধর্মপ্রাণ মুসলমান নগরবাসী নগরীর পরিবেশ দূষণ রোধে যত্রতত্র পশু কোরবানী না দিয়ে সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানেই পশু কোরবানী দিবেন।’

তিনি আরো বলেন, ‘কোরবানীর ঈদের ২৪ ঘন্টার মধ্যে পশুর বর্জ্য অপসারনের লক্ষ্যে ইতিমধ্যেই টিম গঠন করা হয়েছে। এই লক্ষ্যে সিটি কর্পোরেশনের সাড়ে ৪শ’ পরিচ্ছন্ন কর্মীর পাশাপাশি শুধুমাত্র বর্জ্য অপসারনের জন্য সাময়িক ভাবে আরো অতিরিক্ত ৩শ’ কর্মী নিয়োগ দেয়া হবে। আমরা আশাবাদী পশু কোরবানীর ২৪ ঘন্টার মধ্যেই নগরী থেকে সকল বর্জ্য অপসারনে সক্ষম হবো।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here