নিউজ প্রাচ্যের ডান্ডি: গত ১৪ মে থেকে নারায়ণগঞ্জের প্রথম সারির ৫টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ রয়েছে। তবে কি কারনে কেন বন্ধ রয়েছে তা জানেনা সংশ্লিষ্ট দপ্তরের কর্তৃপক্ষ। ৫টি অনলাইনই ব্লক রয়েছে। এই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অনলাইন নিউজ পোর্টালগুলোর ব্লক খুলে দেয়ার দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা ও মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান।
৪ জুন বৃহস্পতিবার এক বিবৃতিতে এই দাবি জানান অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। তিনি বিবৃতিতে অনলাইনগুলোর বন্ধের কারনে তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়ে বলেন, ৩০ মে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকী। জিয়াউর রহমান ছিলেন বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা। দেশে যখন সরকারপুুষ্ঠ ৪টি পত্রিকা রেখে সকল পত্রিকা বন্ধ করে দেয়া হয়েছিল তখন সংবাদপত্রের স্বাধীনতা ফিরিয়ে এনেছিলেন জিয়াউর রহমান। দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন। আর সেই জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকীর মাসেই নারায়ণগঞ্জের ৫টি জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেয়া হলো! এটা সংবাদপত্রের স্বাধীনতা হরণ করার চেষ্টা বলে আমি মনে করি। এটা তাদের ডিজিটাল যুগে এনালগ কারবার।
নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় কঠোর আন্দোলনকারী এই আইনজীবী নেতা বলেন, সাত খুনের ঘটনায় আমরা যখন বিচার দাবি করে আন্দোলন করছিলাম তখন দেশের অনলাইন নিউজ পোর্টালগুলো দেশ বিদেশে খবরগুলো ছড়িয়ে দিয়েছে, এতে আন্দোলনের গুরুত্ব আরো বেড়ে যায়। অনলাইন মিডিয়া গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। বর্তমানে যুগে অনলাইন মিডিয়ার গুরুত্ব বলে শেষ করা যাবে না। তেমনিভাবে নারায়ণগঞ্জের সকল খবরাখবর মুহুর্তের মধ্যেই এসব অনলাইনগুলোর মাধ্যমে আমরা পেয়ে থাকি। পুরো জেলার খবরগুলো ঘরে বসেই মোবাইলের মাধ্যমে পেয়ে যাই। তাই আমি মনে করি যে বা যারা অনলাইনগুলো বন্ধের পেছনে কাজ করুক না কেন আমি সরকারের কাছে দাবি জানাবো দ্রুত অনলাইনগুলো খুলে দেয়ার ব্যবস্থা করুন।
অন্যদিকে জানাগেছে, নারায়ণগঞ্জের স্থানীয় পাঁচটি অনলাইন সংবাদমাধ্যম (নিউজ পোর্টাল) বন্ধ করে দেয়া হয়েছে। এ ঘটনায় ইতিমধ্যে অনলাইন সংবাদমাধ্যমগুলো খুলে দেয়ার দাবিতে বিবৃতি দিয়েছে নারায়ণগঞ্জের ৫১টি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন। এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানায় সংগঠনগুলো।
বন্ধ করে দেয়া অনলাইন সংবাদমাধ্যম পাঁচটি হলো- যুগের চিন্তা টোয়েন্টিফোর ডটকম, নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটনেট, প্রেস নারায়ণগঞ্জ ডটকম, নারায়ণগঞ্জ টুডে ডটকম ও সময় নারায়ণগঞ্জ ডটকম। সংবাদমাধ্যমগুলোর সম্পাদকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত ১৪ মে থেকে এগুলো বন্ধ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here