নিউজ প্রাচ্যের ডান্ডি: দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর চাঁদ দেখা সাপেক্ষে মুসলমান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে যাচ্ছে সোমবার। তাই ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে প্রস্তুত করা হয়েছে নারায়ণগঞ্জের কেন্দ্রীয় ঈদগাহ্।
শনিবার (২৪ জুন) দুপুরে সরেজমিন কেন্দ্রীয় ঈদগাহ্ পরিদর্শনে দেখাগেছে ঝড় বৃষ্টিতে যেন জামাতে অংশ নেয়া মুসল্লিদের কোন সমস্যায় পড়তে না হয় সেজন্য বাাঁশের খুটির উপড়ে ত্রিপল সাঁটানো হয়েছে। রঙ্গিন সামিয়ানা লাগিয়ে সুসজ্জিত করা হয়েছে ঈদগাহ্। সকাল ৮টা ও ৯টায় দু’দফায় এখানে ঈদের জামাত অনুষ্ঠত হবে।

এছাড়াও জেলার প্রত্যেকটি মসজিদেও ঈদের জামাত অনুষ্ঠিতের লক্ষ্যে প্রস্তুতি নেয়া হয়েছে।

যদিও ঈদ কবে হবে সে সম্পর্কে নিশ্চিত হতে রবিবার সন্ধ্যা সোয়া ৭টায় বৈঠক অনুষ্ঠিত হবে। ইসলামী ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠেয় এ সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

তবে আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আবদুর রহমান শতভাগ নিশ্চিত ২৫ জুন (রবিবার) আকাশে চাঁদ দেখা যাবে। ফলে নিশ্চিতভাবে সোমবার (২৬ জুন) সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

আবদুর রহমান বলেন, আকাশ মেঘাছন্ন না থাকলে নিশ্চিতভাবে চাঁদ দেখা যাবে। কিভাবে তিনি এতটা নিশ্চিত হয়ে বলছেন-তা জানতে চাইলে তিনি বলেন, মূলত তিনটি বিষয় ক্যালকুলেশন করে আমি নিশ্চিত হয়েছি সোমবারই ঈদ হবে।

আবদুর রহমান আরো জানান, প্রথমত দিগন্ত থেকে আলটিচিউড ১০ ডিগ্রি হলেই চাঁদ দেখা যায়। ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন আলটিচুউড ১৪ ডিগ্রির উপরে থাকবে। এ হিসেবে চাঁদ দেখা যাওয়া প্রায় নিশ্চিত।

‘দ্বিতীয়ত ২৪ জুন (শনিবার) সকাল ৮টায় নতুন চাঁদের জম্ম হবে। সূর্যের আলোতে চাঁদ দেখা যায় না বলে ২৫ জুন সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা। ফলে চাঁদ দেখা না যাওয়ার কোনো কারণ নেই।

তৃতীয়ত গোধূলীর পর আকাশে চাঁদ মাত্র ২০ মিনিট অপেক্ষা করলেই চাঁদ দেখা যায়। সেক্ষেত্রে ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন গোধূলীর পর ৪৮মিনিট অবস্থান করবে চাঁদ। দৈবাৎ কিছু না ঘটলে ২৫ জুন চাঁদ উঠা ও ২৬ জুন সোমবার ঈদ পালন হওয়া শতভাগ নিশ্চিত,’ যোগ করেন তিনি।

এদিকে, রবিবার চাঁদরাত উপলক্ষ্যে বিভিন্ন অলিগলিতে আনন্দ উৎসবের আয়োজন করেছে স্থানীয় তরুণ যুবকরা। তবে কোথাও যেন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য গোটা জেলা জুড়েই তৎপর থাকবে পুলিশ প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here