নিউজ প্রাচ্যের ডান্ডি: শুধুমাত্র সেটটপ বক্স বিক্রির জন্য স্টার জলশা ও জি বাংলা চ্যানেল ২টি বন্ধ করে দেয়ার ব্যাপারে অবশেষে কথা বলেছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ আলহাজ¦ একেএম শামীম ওসমান। বিশেষ করে নারায়ণগঞ্জের নারীদের সর্বাধিক প্রিয় এই ২টি চ্যানেল বন্ধ করা নিয়ে বেশ কয়েক সপ্তাহের ক্ষোভের ব্ষিয়টি জানতে পেরেই এব্যাপারে নিজের অভিমত জানিয়েছেন এই প্রভাবশালী এমপি। সোমবার (৬ নভেম্বর) এ প্রতিবেদকের কাছে সাফ জানিয়ে দিয়েছেন, চ্যানেল বন্ধ করে দর্শক শ্রোতাদের বিনোদন বঞ্চিত করে ডিজিটাল সেটটপ বক্স বিক্রির কৌশল কোন ব্যবসায়ীক কৌশল হতে পারে না।

জানাগেছে, নারায়ণগঞ্জের শতকরা ৯৫ ভাগ নারী দর্শক শ্রোতার সবচেয়ে জনপ্রিয় দু’টি চ্যানেল হচ্ছে স্টার জলসা ও জি বাংলা। আর নারায়ণগঞ্জ জেলার স্যাটেলাইট ব্যবসার নিয়ন্ত্রণ করে থাকেন শহরের পাইকপাড়াস্থ এসবি স্যাটেলাইট ক্যাবল টিভি নেটওয়ার্কের মালিক ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল করিম বাবু। দেশীয় এবং বিদেশী প্রায় ৫০টি চ্যানেলের বিনোদন বাবুর ক্যাবল সংযোগের মাধ্যমে গ্রাহকরা বর্তমানে উপভোগ করতে পারলেও চাহিদা সম্পন্ন দু’টি চ্যানেল স্টার জলসা ও জি বাংলা বন্ধ করে দিয়ে উক্ত চ্যানেল দু’টির পরিবর্তে লগো সম্বলিত চ্যানেলে “ যৌন শক্তি বর্ধক ” বিজ্ঞাপন প্রচার করায় চরম ক্ষোভের বহি:প্রকাশ ঘটে নারী দর্শক শ্রোতাদের মাঝে।

স্টার জলসা ও জি বাংলার বেশীরভাগ দর্শক নারী। তারা যেন এটা কেনার জন্য গৃহকর্তাকে চাপ দেয় আর গৃহকর্তাও যেন দ্রুত বক্স কিনে ফেলে সেজন্যই এ প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। তাছাড়া এ দুটি চ্যানেল ফ্রি। এর জন্য কোন টাকা দিতে হয় না।ক্যাবল ব্যাসায়ী আব্দুল করিম বাবু স্থানীয় সাংসদ শামীম ওসমানের অনুসারী হওয়ায় বিনোদন বঞ্চিত শ্রোতারা একপর্যায়ে এই জিম্মি দশা থেকে উত্তরনের লক্ষ্যে সাংসদ শামীম ওসমানের দৃষ্টি আকর্ষণ করেন। যা বিভিন্ন স্থানীয় প্রতিকা ও অনলাইনে প্রকাশিত হয়। যদিও আব্দুল করিম বাবু বারবার দাবী করছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে সেটটপ বক্স একটি মাধ্যম। আগামী ২০১৯ সাল থেকে সরকার গ্রাহকদের জন্য সেটটপ বক্স বাধ্যতামূলক করে দিবেন বিধায় আগে থেকেই চাপ সামলাতে তিনি ডিজিটাল সেটটপ বক্স বিক্রি শুরু করে দিয়েছেন।

কিন্তু এব্যাপারে এমপি শামীম ওসমান বলেন, ‘ডিজিটাল সেটটপ বক্স বিক্রির জন্য নারী দর্শক শ্রোতাদের বঞ্চিত করতে দু’টি জনপ্রিয় চ্যানেল বন্ধ করে দেয়ার বিষয়টি আমার জানা ছিলনা। এটা কোন ব্যবসায়িক ধরন হতে পারে না। ডিজিটাল সেটটপ বক্স কেনার জন্য সরকার কোন নিয়ন নীতি করে থাকলে সেই নিয়ন নীতি মেনে অবশ্যই স্যাটেলাইট ব্যবসায়ীদের ব্যবসা পরিচালনা করতে হবে। কিন্তু ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কবে নাগাদ ডিজিটাল সেটটপ বক্স কেনা বাধ্যতামূলক করবেন, আর সেই আশায় স্যাটেলাইট ব্যবসায়ীরা আগে থেকেই দর্শক শ্রোতাদের পছন্দের চ্যানেল বন্ধ করে দিয়ে ডিজিটাল সেটটপ বক্স কেনায় বাধ্য করবেন, এটা কাম্য নয়।

1 COMMENT

  1. khule deya hok channel duto.jodi kew tar saradiner kajer sese e channel thek ektu binodon pay tate khotirto kichu nai.r e channel duto thek je khoti na hoy tar cheye besi bisri lage jokhon e logo sombolito channel e jounoakorsok procharonar advertise dekhay!!!!!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here