নিউজ প্রাচ্যের ডান্ডি: নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির আসন্ন নির্বাচনে আওয়ামী পন্থী আইনজীবীদের দ্বন্দের সুযোগে বাজিমাত করার অপেক্ষায় রয়েছে বিএনপি, তবে বিএনপি’র সফলতার মাঝখানে বাঁধার প্রাচীর হয়ে আছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র সাবেক সভাপতি এড. তৈমূর আলম খন্দকার- নারায়ণগঞ্জ আদালতের বিএনপি’র আইনজীবীদের সাথে কথা বলে এমনটাই জানা গেছে। তবে নির্বাচনের আগে এড. তৈমূর দলের স্বার্থে সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে এবারের বার নির্বাচনে পূর্ণ প্যাণেলে বিএনপি’র জয়লাভ সময়ের ব্যাপার বলে মনে করেন তারা।

ঘটনা সূত্রে প্রকাশ, নারায়ণগঞ্জ আইনজীবী সমিতিতে বিএনপি পন্থী আইনজীবীদের মাঝে দ্বন্দ বহু পুরানো। সেই দ্বন্দের একদিকে এড. তৈমূর আলম খন্দকার আর আরেক দিকে এড. আবুল কালাম। আর এই দলীয় কোন্দলের ফলে নারায়ণগঞ্জ আইনজীবী সমিতিতে নিরঙ্কুস সংখ্যাগরিষ্ঠতা অর্জণে বারবার ব্যর্থ হচ্ছেন তারা। কারন বিএনপি’র আইনজীবীদের মাঝে বিরোধ থাকলেও আওয়ামী আইনজীবীরা ছিলেন ঐক্যবদ্ধ। সাংসদ একেএম শামীম ওসমানের দিক নির্দেশনায় প্রতিবারই সভাপতি ও সাধারণ সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ পদগুলোতে জয়লাভ করে আসছে আওয়ামীলীগ।

কিন্তু এবার দৃশ্যপট পাল্টে গেছে। ঐক্যবদ্ধ আওয়ামী আইনজীবীদের মাঝে দেখা দিয়েছে বিভেদের সুর। সাংসদ শামীম ওসমানের সঙ্গে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহার রাজনৈতিক দ্বন্দের প্রভাব পরছে আইনজীবীদের মাঝে। তাই এবার তাদের ঐক্যে দেখা দিয়েছে ফাটল।

আওয়ামীলীগের দ্বন্দের সুযোগ নিতে এবার মরিয়া হয়ে উঠেছে বিএনপি পন্থী আইনজীবীরা। তারা তাদেও অতীতের সমস্ত মতভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে প্যাণেল ঘোষনার জন্য বদ্ধ পরিকর। তবে এক্ষেত্রে নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র সাবেক সভাপতি এড. তৈমূর আলম খন্দকার প্রতিবন্ধকতা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছেন বলে জানা গেছে। আর তার কারনেই এবার সুবর্ণ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে না পারার হতাশা দেখা দিয়েছে তাদের মাঝে।

কারন নারায়ণগঞ্জ বারে বিএনপি’র প্যাণেল ঠিক করার সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নিয়ে বিতর্কের জন্ম দিচ্ছেন তিনি। কেন্দ্র থেকে অনুমোদিত কমিটির বিরুদ্ধে বিদ্রোহী কমিটি দিয়ে কার্যত: বিএনপির আইনজীবীদের দ্বিখন্ডিত করার চেষ্টা করছেন তিনি। আর এই বিভাজন নির্বাচনের আগে ঘুঁচাতে না পারলে এবারো ভরাডুবির আশংকা করছেন বিএনপি’র আইনজীবীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here