নিউজ প্রাচ্যের ডান্ডি: চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। বাংলাদেশে যেন এর জোয়ার বইতে শুরু করেছে পুরোদমে। একদিকে এই খেলা ক্রীড়াপ্রেমীদের যেমন আনন্দ দিচ্ছে, অপরদিকে বেশীরভাগ মানুষ হচ্ছেন স্বর্বশান্ত। কিন্তু নিরুপায় প্রশাসন।
সারাদেশের মতো নারায়ণগঞ্জেও টেলিভিশনের সামনে বসে হাজার হাজার ক্রিকেট জুয়াড়ী এ খেলায় মগ্ন হয়ে পড়েছে। এতে নারায়ণগঞ্জের বড় ব্যবসায়ী থেকে শুরু করে শিক্ষার্থী, চাকরিজীবী, দিনমজুরসহ নানা শ্রেণী-পেশার মানুষ জড়িয়ে পড়ছে জুয়ার সাথে।

নারায়ণগঞ্জে বিভিন্ন পাড়া মহল্লা, চায়ের দোকান, সেলুন, লন্ড্রি এমনকি গ্রাম-গঞ্জের উন্মুক্ত স্থানে মাঠের খেলাকে নিয়ে আসা হচ্ছে জুয়ার টেবিলে। কিন্তু প্রকাশ্যে এই সকল জুয়া চললেও একপ্রকার নিরুপায় প্রশাসন। তাদের কোন নজরদারী না থাকায় প্রতিদিন জুয়াড়ীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং সর্বস্ব হারিয়ে বেশীরভাগ তরুণ যুবকরা অপরাধে জড়িয়ে পড়ছেন বলে আশংকা ব্যক্ত করেছেন সচেন মহল।

অনুসন্ধানে জানা গেছে, নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে বিপিএলের ম্যাচ নিয়ে বাজির নামে চলছে জুয়ার আসর। সাকিব, মাশরাফি, মোস্তাফিজ, সৌম্য, তামিমের মতো ক্রিকেটারদের বল আর ব্যাট হাতে নজরকাড়া পারফরমেন্স দর্শকদের সামনে এনেছে আলাদা উন্মাদনা। হার-জিতের এই লড়াইয়ে ব্যক্তিগত পর্যায়ে ছোট ছোট বাজিতে শুরু হয়েছে বেশ আগে থেকেই।

সাধারণ মানুষের এই আবেগকে পুঁজি করে সামাজিক পর্যায়ে এখন চলছে ক্রিকেট নিয়ে বাজির খেলা জুয়া। এই বাজির পরিমাণ ১শ’ টাকা থেকে শুরু করে লাখ টাকা পর্যন্ত ঠেকছে। এতে সর্বশান্ত হচ্ছে অনেক নিম্ন আয়ের মানুষ। বিপিএলকে ঘিরে বাজি ধরা হচ্ছে ম্যাচের কোনো একটি দলের জয়ী হওয়া, বল প্রতি ছক্কা, চার, উইকেট নেয়াকে কেন্দ্র করে।

এছাড়াও কোন ওভারে কত রান হবে, কত উইকেট পড়বে, শেষ বলে কত রান হবে, টসে কোন দল জিতবে, কোন খেলোয়ার বেশি রান করবে, কে বেশি উইকেট পাবে, এমন নানা বিষয়েও চলছে জুয়া।

ক্রিকেট জুয়ার আসরে সর্বশান্ত হচ্ছে এলাকার চাকরিজীবী, দিন মজুরসহ নানা শ্রেণি-পেশার মানুষ। বাজি ধরার প্রবণতা চলতে থাকলে সামাজিক অবক্ষয় ছাড়াও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে যুব সমাজ। তাই যুগোপযোগী আইন তৈরির পাশাপাশি, সমাজে সচেতনতা বাড়ানোর তাগিদ সংশ্লিষ্টদের।

আর সড়কের ধারে অবস্থিত কোন প্রতিষ্ঠানে খেলা দেখার ছলে কোন ধরনের জুয়া খেলাতে না হয়, সেজন্য প্রশাসনের নজরদারী বাড়ানোর তাগিদ দিয়েছেন সচেতন মহল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here