নিউজ প্রাচ্যের ডান্ডি: শিল্প সমৃদ্ধ নারায়ণগঞ্জের অর্থনৈতিক উন্নয়ণের স্থান বিসিক শিল্পাঞ্চলের প্রায় ৩ লক্ষাধিক শ্রমিকের অবর্ণনীয় দূর্ভোগ যেন দেখার মত কেউ নেই বলে আক্ষেপ করেছেন ভুক্তভুগী শ্রমিকরা।
সামান্য বৃষ্টিতেই ময়লা পানিতে ডুবে যায় শিল্পাঞ্চল বেষ্টিত এই বৃহৎ এলাকা। যেই জলাবদ্ধতায় দিনে পর দিন চরম দূর্ভোগ পোহায় শ্রমিকরা।


সোমবার (৩০ এপ্রিল) দুপুরে সরেজমিন বিসিক শিল্পনগরী এলাকা ঘুরে দেখাগেছে, দু’দিনে কালবৈশাখী ঝড়ে ময়লা পানিতে তলিয়ে গেছে গোটা এলাকা। ফলে অতীত অভিজ্ঞতার আলোকে সেই ময়লা পানি পেরিয়েই চলাচল করছে শ্রমিকরা। আর এতে পুরুষ শ্রমিকদের যতটা না দূর্ভোগ পোহাতে হচ্ছে, তার চেয়ে অবর্ণনীয় দূর্ভোগ পোহাচ্ছে নারী শ্রমিকরা বলে দাবী করেছেন বেশ কয়েকজন শ্রমিক।

কিন্তু দীর্ঘদিন শ্রমিকরা এই জলাবদ্ধতার কারনে দূর্ভোগ পোহালেও তা থেকে পরিত্রাণে গার্মেন্ট মালিক কিংবা বিসিক শিল্প মালিক সমিতি কিংবা কোন শ্রমিক নেতা নিচ্ছে না কোন ব্যবস্থা। ফলে নিয়তির সাথে জলাবদ্ধতার দূর্ভোগকে একত্রিত করেই এখন এই জলাবদ্ধ সড়কে চলাচল করতে হচ্ছে বলে জানান, বিভিন্ন গার্মেন্টের শ্রমিকরা।


তবে গার্মেন্ট মালিক পক্ষের দাবী, গত ২৫ এপ্রিল বিসিক শিল্পনগরীর জলাবদ্ধতা নিরসনে অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে বেদখল হওয়া সরকারী খাল পুনরুদ্ধারে সদর উপজেলা প্রশাসনের অভিযান শুরু হয়েছে। খাল পুনরুদ্ধার ও পয় নি:স্কাশন ব্যবস্থা সচল হলে বিসিক এরিয়ে জলাবদ্ধ মুক্ত হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here