নিউজ প্রাচ্যের ডান্ডি: ভয়াল ২১ শে আগষ্ট গ্রেনেড হামলা দিবস সোমবার। বিগত ২০০৪ সালের এদিনে ঢাকায় আওয়ামী লীগের এক জনসভায় গ্রেনেড হামলা হয়। যে হামলায় নারায়ণগঞ্জের আওয়ামীলীগ কর্মী রতন শিকদারসহ ২৪ জন নিহত এবং তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা সহ প্রায় ৩০০ লোক আহত হয়। এই হামলায় নিহতদের মধ্যে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নারী নেত্রী আইভী রহমান অন্যতম, যিনি বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ছিলেন।

২০০৪ সালে সারাদেশে জঙ্গিদের বোমা হামলা এবং গোপালগঞ্জে পুলিশি নির্যাতনের প্রতিবাদে ২১ আগষ্ট বিকেলে ঢাকা মহানগর আওয়ামী লীগ ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে এক সমাবেশের আয়োজন করে। সমাবেশের প্রধান অতিথি শেখ হাসিনা অনুষ্ঠানস্থলে বিকেল পাঁচটায় পৌঁছালে, একটি ট্রাকের ওপর তৈরি মঞ্চে তিনি বিশ মিনিটের বক্তৃতা শেষে বিক্ষোভ মিছিল শুরু করার ঘোষণা দেন।

এরপর বঙ্গবন্ধু কন্যা মঞ্চ থেকে নিচে নেমে আসতে থাকেন। ঠিক এমন সময় শুরু হয় মঞ্চ লক্ষ্য করে গ্রেনেড হামলা। মাত্র দেড় মিনিটের মধ্যে বিস্ফোরিত হয় ১১টি শক্তিশালী গ্রেনেড। এতে ঘটনাস্থলেই ১২ জন এবং পরে হাসপাতালে আরও ১২ জন নিহত হন।

সোমবার (২১ আগষ্ট) গ্রেনেড হামলা দিবস উপলক্ষ্যে আগে ও পরে পৃথক কর্মসূচী পালন করবে মহানগর ও জেলা আওয়ামীলীগ।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক এড. খোকন সাহা নিউজ প্রাচ্যের ডান্ডিকে জানান, গ্রেনেড হামলা দিবস উপলক্ষ্যে সোমবার বিকেল ৪ টায় শহরের ২নং রেলগেটস্থ দলীয় কার্যালয়ে মহানগর আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

আর বাদ মাগরিব একই স্থানে জেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মহাফিল অনুষ্ঠিত হবে বলে জানান জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই।

এছাড়াও মহানগর ছাত্রলীগের উদ্যোগে সরকারী তোলারাম কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এদিন আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে বলে জানান মহানগর ছাত্রলীগের আহবায়ক মো: হাবিবুর রহমান রিয়াদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here