নিউজ প্রাচ্যের ডান্ডি: নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেছেন, মানসিকতার পরিবর্তন আনতে হলে আমাদের আরো বেশী ডিজিটালাইজড হতে হবে। শিক্ষক আর ছাত্রছাত্রীদের সমন্বয়ে গড়ে উঠতে পারে একটি ডিজিটাল ল্যাব। সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা ল্যাব স্থাপন প্রকল্প নেট ওয়ার্কিং ও প্রশিক্ষন প্রদান অনুষ্ঠানে প্রধাণ অতিথির বক্তব্যে (ইংরেজী ভাষায়) তিনি এসব কথা বলেন।
বুধবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জেলা প্রশাসক রাব্বী মিয়া তার বক্তেব্যে আরো বলেন, জেলার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে ২৭টি ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। ডিজিটাল ল্যাবে ছাত্র-ছাত্রীরা কতটা সময় দিচ্ছে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। স্কুলের প্রধান শিক্ষকগন ওই প্রতিষ্ঠানে সর্বময় একজন কর্তা হিসেবে কাজ করে থাকেন। শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের ভাল সমন্বয়েই গড়ে উঠতে পারে একটি ভাল ল্যাব। আমি কোন স্কুল পরিদর্শণে গেলে সেখানে গিয়ে খোঁজ নেই ছাত্ররা কতটুকু সেবা পায় তার স্কুল থেকে।

আমি শিক্ষকদেরকে বলবো, আপনারা স্কুলের ছাত্র-ছাত্রীদের প্রতি ভাল ভাবে খেয়াল রাখবেন। তারা কতটুকু শিখতে পারছেন। তারা নিয়মিত স্কুলে আসে কিনা। শুধু বেতনভূক্ত কর্মচারী হিসেবে নয়, একজন অবিভাবক হিসেবে আপনাদের দায়িত্ব পালন করতে হবে। কোন সমস্যা হলে আমার সাথে যোগাযোগ করবেন। বাংলা আমাদের মায়ের ভাষা, তাই আমরা বাংলায় কথা বলি। স্কুলের নিজস্ব ফান্ড থেকেই আইসিটি শিক্ষকদের বেতনভাতা প্রদান করতে হবে।

এ সময় একজন শিক্ষক জানান, কিছু কিছু স্কুলে বেতন ভাতা নিয়মিত দেওয়া হয়না। উত্তরে জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেন, যদি এ ধরনের কিছু হয়ে থাকে তাহলে স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাদেরকে বিষয়টি জানাতে পারেন। সরকারের নীতিমালা আর নির্দেশনাগুলো ওই সকল শিক্ষকদের জানানো হবে। আমি উপজেলা নির্বাহী অফিসারদের বলবো, ওই সকল স্কুলগুলো চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করার জন্য। প্রয়োজনে আমাকে জানাবেন। পর্যায়ক্রমে পুরো জেলায় আরো ৩২৭টি স্কুলে ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ ছারোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসনিম জেবিন বিনতে শেখ, বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী হাবিব, রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সালমা ইসলাম, আড়াইহাজহার মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, বন্দর মাধ্যমিক শিক্ষা অফিসার এ,কে,এম নুরুল আমিন, শেখ রাসেল ডিজিটাল প্রশিক্ষণ ল্যাব এর তানভীর তাহের প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here