নিউজ প্রাচ্যের ডান্ডি: সড়ক পরিবহন আইন-২০১৭ এর মালিক শ্রমিক স্বার্থ পরিপন্থী ধারাগুলো বাতিল করার দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বরাবর স্মারকলিপি প্রদান করেন নারায়ণগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ।
রবিবার (৭ মে) সকাল ১১ টায় শহরের নিতাইগঞ্জ থেকে নারায়ণগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ এর আহবায়ক মতিউল্লাহ মিন্টু ও সদস্য সচিব মোঃ মাসুদুর রহমান মানিক এর নেতৃত্বে শ্রমিকদের বিশাল একটি মিছিল নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে অবস্থান করে। পরে প্রধান মন্ত্রী শেখ হাসিনার কাছে রেখা স্বারকলিপিটি অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল হামিদ এর হাতে দুপুর সাড়ে ১২টায় প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর কাছে লেখা স্বারকলিপিতে নারায়ণগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ নেতৃবৃন্দরা উল্লেখ করেন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন একটি জাতীয় সংগঠন। অত্র সংগঠনে এ দেশের প্রায় ৭০লক্ষ সড়ক পরিবহন শ্রমিকদের প্রতিনিধিত্ব করে থাকে। গত ২৭মার্চ ২০১৭ মন্ত্রী পরিষদের সভায় ‘সড়ক পরিবহন আইন ২০১৭’ নীতিগতভাবে অনুমোদিত হয়।

আমরা জানি এ আইনের উদ্দেশ্যে শুধু শাস্তি দেওয়া নয়। আইনের আওতায় এনে সচেতনা বৃদ্ধি করে শৃঙ্খলা পতিষ্ঠা করা। পাশাপাশি লক্ষ রাখতে হবে রাষ্ট্রীয় শ্রম আইনের সাথে যেন সড়ক পরিবহন আইনের স্বার্থবিরোধী না হয়। স্বারকলিপিতে তারা আরো উল্লেখ করেন, পৃথিবীর কোন দেশে কোথাও মোটরযান আইনে এতো বেশী জরিমানা ও কারাদন্ডের বিধান নেই। এমনকি আমাদের পাশ্ববর্তী দেশেও এ ধরনের বিধান নেই। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের রাস্তা ঘাটগুলো অপ্রস্তত ও অপরিকল্পিত এবং জরাজীর্ন। তাই সড়ক দূর্ঘটনা ঘটছে।

একটি গণপরিবহন বাসের মূল্য ১০লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা। কিন্তুৃ দূর্ঘটনা ঘটলে তাকে ২৫ লক্ষ টাকা জরিমানা দিতে হবে য গাড়ির ক্রয় মূল্যের দ্বিগুন, এটাই আইন করা হয়েছে। অথচ এই ধরনের অপরাধের জন্য তাকে নিন্মতম ৫ হাজার থেকে সর্বোচ্চ কয়েক লক্ষ টাকা জরিমানা করার এ আইন বিধানে রয়েছে। দেশের ৫৮ থেকে ৯০ লক্ষ মালিক-শ্রমিকদের কাছে অসঙ্গতি ও অগ্রহনযোগ্য ধারাগুলো সংশোধন করার আহবান জানান তারা।

উক্ত স্বারকলিপি প্রদান করার সময় আরো উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ এর সহ-সভাপতি খোলশেদ আলম, যুগ্ন সম্পাদক তোফাজ্জল হোসেন, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন আনু, সহ-সম্পাদক ইউনুস মিয়া, কল্যাণ সম্পাদক সাজ্জাদ হোসেন সহ প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here