নিউজ প্রাচ্যের ডান্ডি: ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিব নগর দিবস। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে একটি চিরস্মরনীয় দিন। ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিব নগর থেকে স্বাধীনতার ঘোষনাপত্র জারি করা হয় এবং এর মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠন করা হয়।
এরপর থেকেই প্রতিবছর বাংলাদেশ আওয়ামীলীগ এই দিনটিকে মুজিব নগর দিবস হিসেবে পালন করে আসছে।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিব নগর দিবস স্মরণে সকাল-বিকাল কর্মসূচী পালনের আয়োজন করেছে ক্ষমতাসীন দল নারায়ণগঞ্জ আওয়ামীলীগ।

এদিন সকালে জেলা আওয়ামীলীগ এবং বিকেলে শহরের ২নং রেলগেটস্থ দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তর্বক অর্পণের পাশাপাশি আলোচনা সভা করবেন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই নিউজ প্রাচ্যের ডান্ডিকে জানান, ‘ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকাল ১০ টায় প্রথমে জাতির পিতার প্রতিকৃতিকে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হবে। এরপর দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।’

মহানগর আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ আনোয়ার হোসেন জানান, ‘মুজিব নগর দিবস উপলক্ষ্যে মঙ্গলবার বিকেল সাড়ে ৪ টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।’

মূলত, ২৬ শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া স্বাধীনতার ঘোষনাকে এর মাধ্যমে প্রতিপাদন করা হয়। সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী করা হয়।
বঙ্গবন্ধু পাকিস্তানে বন্দি থাকার কারনে উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন। ১৯৭১ সালের ১৭ এপ্রিল বর্তমান মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার এক আমবাগানে (পরবর্তী নাম মুজিবনগর) স্বাধীন বাংলাদেশের অস্থায়ী সরকার আনুষ্ঠানিক শপথ গ্রহন করে।

কয়েক প্লাটুন ইপিআর ও মুক্তিযোদ্ধা শপথ গ্রহণ অনুষ্ঠানে গার্ড অব অনার প্রদান করে। শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হয় বেলা ১১টায়। ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলনের সময় জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’ গানটি পরিবেশন করা হয়। সৈয়দ নজরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশ সরকার গঠনের কথা ঘোষনা করেন অত:পর তিনি বাংলাদেশ সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষনা করেন এবং পরিচয় করিয়ে দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here