নিউজ প্রাচ্যের ডান্ডি: সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে রবিবার। আগামী ৩ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।
এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

রবিবার (২৫ জুন) বিকেল ৩ টায় নগরীর নিতাইগঞ্জ শ্রীশ্রী বলদেব জিউর আখড়া প্রাঙ্গন থেকে রথযাত্রা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে নিউজ প্রাচ্যের ডান্ডিকে জানান, নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর সাহা।

তিনি বলেন, নিতাইগঞ্জ শ্রীশ্রী বলদেব জিউর আখড়া, কাচারীগল্লি শ্রীশ্রী গোপাল জিউর আখড়া, দেওভোগ শ্রীশ্রী রাজা লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া, শ্রীশ্রী রামসীতা জিউর আখড়া, শ্রীশ্রী রামকানাই জিউর আখড়া প্রাঙ্গন থেকে রথ নিয়ে এখানে জড়ো হবে। এরপর এখান থেকে নগরীতে রথযাত্রা বের করা হবে।

এছাড়াও দেওভোগস্থ শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির থেকে ইসকনের উদ্যোগেও রথযাত্রা বের করা হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

এদিকে, রথযাত্রা উপলক্ষে যেকোন ধরনের নাশকতা রোধে পুলিশ সতর্ক অবস্থানে থাকবে বলে সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় জানিয়েছিলেন পুলিশ সুপার মঈনুল হক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here