রাজধানীর ২৫ পয়েন্টে যান চলাচল বন্ধ বৃহস্পতিবার দুপুরে

0
813
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন, ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবর্ষিকীতে ওলামা মাশায়েখ মহাসম্মেলন  উপলক্ষে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর ২৫টি পয়েন্টে যান চলাচল বন্ধ থাকবে। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ মহাসম্মেলন অনুষ্ঠিত হবে। 

বুধবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। একইসঙ্গে প্রয়োজন ছাড়া রাস্তায় বের না হতে ও সোহরাওয়ার্দী উদ্যানকেন্দ্রিক যানবহন ব্যবহার না করার অনুরোধ জানান ডিএমপি কমিশনার।
ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকীর সম্মেলনে উপস্থিত থাকবেন কাবা শরিফ ও মসজীদে নববীর খতিব এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই এদিন সম্মেলনকে ঘিরে নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীর দুটি সড়ক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এছাড়া ২৫টি সড়কের অভিমুখে ব্যারিকেড দিয়ে ডাইভারশন দেয়া হয়েছে। নগরবাসীকে এসব সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।
ডিএমপি কমিশনার বলেন, অনুষ্ঠানস্থল ও আশপাশের এলাকায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর এবং বাইরে সিসিটিভি ক্যামেরার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে তিনটি অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষ থেকে। উদ্যানের আশপাশের এলাকায় উপস্থিত থাকবে পুলিশের স্পেশাল উইপন্স অ্যান্ড ট্যাক্টিক্স (সোয়াট) দল ও বোমা ডিস্পোজাল ইউনিট।
তিনি জানান, সম্মেলনে প্রবেশ করা যাবে ছবিহাট, টিএসসি, বাংলা একাডেমি, তিন নেতার মাজার ও কালি মন্দিরের গেইট দিয়ে। এই পাঁচটি গেইটে আর্চওয়ে থাকবে। এছাড়া পুলিশ সদস্যরা মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করবেন।
সম্মেলনে সোয়াট ও বোমা ডিস্পোজাল ইউনিট কেন রাখা হচ্ছে -সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কমিশনার বলেন, বাংলাদেশে কোনো নিরাপত্তা সংকট নেই, তবে আমাদের প্রস্তুতি সবসময় থাকবে।
ডিএমপি কমিশনার জানান, আজ বৃহস্পতিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের অনুষ্ঠানে আগতদের চলাচল নির্বিঘ্ন করতে বিজয় সরণি, খামারবাড়ি, বাংলা মোটর, মগবাজার, পরীবাগ, সাকুরা গলি, পুলিশ ভবন, সবজি বাগান, মিন্টোরোড পূর্ব প্রান্ত অফিসার্স ক্লাব, কাকরাইল চার্চ, শিল্পকলা গলি, দুদক গলি, কার্পেট গলি, মৎস্যভবন, কদম ফোয়ারা, হাইকোর্ট, শহীদুল্লাহ হল, বকশীবাজার, পলাশী, নীলক্ষেত, রুমান চত্বর, কাঁটাবন, শাহবাগ এবং আজিজ সুপার মার্কেট ক্রসিং বন্ধ থাকবে। এছাড়া সকাল সাড়ে ১০টার পর থেকে শাহবাগ-মৎস্যভবন এবং শাহবাগ থেকে টিএসসি হয়ে দোয়েল চত্বরগামী রাস্তার উভয়মুখী চলাচল বন্ধ থাকবে।
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, সম্মেলন উপলক্ষে সৌদি আরবের মসজিদে হারাম ও মসজিদে নববীর খতিবসহ সারাদেশ থেকে দুই লাখ মুসল্লি ও আড়াই হাজার যানবাহন ঢাকায় আসবে। সম্মেলনে শুধুমাত্র দাওয়াত ও পাস কার্ড ছাড়া কেউ কেন্দ্রে  প্রবেশ করতে পারবেন না।
এ সময় সাধারণ জনগণকে সম্মেলনস্থলে ভিড় না করার এবং খুব  প্রয়োজন না হলে নিউমার্কেট, এলিফ্যান্টরোড, চাঁদনিচক, বসুন্ধরাসহ সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের মার্কেটগুলোতে না আসার অনুরোধ জানান ডিএমপি কমিশনার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here