নিউজ প্রাচ্যের ডান্ডি: মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতনের ঘটনায় অত:পর প্রতিবাদ মুখর হয়ে উঠেছে নারায়ণগঞ্জের রাজপথ। তবে বিএনপিসহ ইসলামিক কয়েকটি রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দরা রোহিঙ্গা ইস্যুতে রাজপথে নামলেও এখনো নীরব রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ।
জানাগেছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতন চালাচ্ছে সেই দেশের সেনা সদস্যরা। রোহিঙ্গাদের ধরে মারধর করে হত্যা করাসহ তাদের বসতঘর আগুনে জ¦ালিয়ে দেয়ার অভিযোগও উঠেছে সেনাবাহিনীর বিরুদ্ধে। আর সেনাবাহিনীর এই নির্যাতনের কবল থেকে প্রাণে বাঁচতে জীবনের ঝুঁকি নিয়ে টেকনাফের নাফ নদী পারি দিয়ে বাংলাদেশে প্রতিদিন ঢুকছে হাজার হাজার মুসলিম রোহিঙ্গা। অথচ, মিয়ানমারের রাষ্ট্র প্রধান অং সান সুচির দাবী মিয়ানমারের বিদ্রোহী, রোহিঙ্গারা সেনাবাহিনীর উপর হামলা চালিয়েছে।

এদিকে, মিয়ানমারের মুসলিম রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধে বিশ^ সম্প্রদায়ের সহযোগিতা চাইতে এবং প্রাণ বাঁচানোর তাগিদে পালিয়ে আসা শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত নারী পুরুষ মুসলিম রোহিঙ্গাদের বাংলাদেশে সাময়িক আশ্রয় দেয়াসহ মানবতা রক্ষায় এগিয়ে আসতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়ে নারায়ণগঞ্জে প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছে বিভিন্ন রাজনৈতিক দলসহ সামাজিক, ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দরা।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) নগরীতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি, ইসলামী ছাত্র সেনা, সৈয়দপুরে ফুটবল ক্লাব সৈয়দপুর, বন্দর নবীগঞ্জ খাজা ইসমাইল হোসাইন (মাজার) মসজিদ থেকে “মিয়ানমার গণহত্যা প্রতিবাদী মুসলিম জনতা শান্তির শহর নবীগঞ্জবাসী”, বাংলাদেশ ম্যান ফর ম্যান সোনারগাঁ শাখার ব্যানারে রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবীতে পৃথক ভাবে প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শুধু তাই নয়, মিয়ানমারের রাষ্ট্র প্রধান শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অং সান সুচির কুশপুত্তলিকাও দাহ করেন বিক্ষুব্ধ মুসলমানরা।

‘সুচি নিপাত যাক, রোহিঙ্গা মুসলমান রক্ষা পাক’স্লোগানে ফুটবল ক্লাব সৈয়দপুর এর আয়োজনে নুর হোসেন সওদাগর এর প্রচারনায় প্রতিবাদ মিছিল ও মানববন্ধন করে সৈয়দপুরবাসী। এরপর সুচির কুশপুত্তলিকা দাহ করা হয়।

তবে শুক্রবার রোহিঙ্গা ইস্যুতে নারায়ণগঞ্জের রাজপথে বিভিন্ন রাজনৈতিক সংগঠনসহ সামাজিক ক্রীড়া সংগঠনগুলোর আয়োজনে বিভিন্ন স্থানে প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত হলেও নীরব রয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামীলীগের নেতাকর্মীরা।

কিন্তু কেন রোহিঙ্গা ইস্যুতে নীরব রয়েছে নারায়ণগঞ্জ আওয়ামীলীগ- এব্যাপারে জানতে জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ আনোয়ার হোসেনের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও কেউই মুঠোফোন রিসিভ করেন নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here