নিউজ প্রাচ্যের ডান্ডি, রূপগঞ্জ প্রতিনিধি: শনিবার থেকে রূপগঞ্জের এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের শীতলক্ষা নদীর উপড়ে নির্মিত ব্যস্তবহুল কাঞ্চন সেতুতে এক লেনে যানবাহন চলাচল করবে। সেতুর এক্সপেনশন জয়েন্ট প্রতিস্থাপন কাজের জন্য আগামী ২০ অক্টোবর পর্যন্ত এ নিয়ম বলবৎ থাকবে। পরবর্তী ২০ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত পুরোপুরি বন্ধ থাকবে সেতুতে যান চলাচল। এ আদেশ জারি করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ অধিদপ্তর।

জানা যায়, চট্রগ্রাম বন্দর থেকে পন্যবাহী শত শত হাইট্রলি, কাভার্ডভ্যান, ট্রাক উত্তরবঙ্গে যাতায়াতের জন্য বাইপাস সড়কের শীতলক্ষা নদীর উপরে নির্মিত ব্যস্তবহুল কাঞ্চন সেতু ব্যবহার করেন। অপরদিকে রাজধানীর যানজট এড়াতে পূর্বাচল হয়ে ব্যক্তিগত পরিবহন সিলেট বিভাগে আসা যাওয়ায় জন্য কাঞ্চন সেতু ব্যবহার করেন। দৈনিক গড়ে ৪/৫ হাজার বিভিন্ন ধরনের পরিবহন এ সেতু দিয়ে পারাপার হয়। ধারণ ক্ষমতার ৭ থেকে ৮ গুন ব্যবহারের ফলে বহু আগেই সেতুটি ব্যবহারের অনুপযোগী হয়ে পরে। সেতুর পিচ উঠে অনেক আগেই বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে।

সম্প্রতি বালুবাহী বাল্কহেডের ধাক্কায় সেতুর পিলার ক্ষতিগ্রস্তসহ হিজন নাট উঠে গেছে। এক্সপেনশন জয়েন্টগুলোও নেই বললেই চলে।

শনিবার (১৪ অক্টোবর) থেকে আগামী ২০ অক্টোবর পর্যন্ত কাঞ্চন সেতুতে এক লেনে যানবাহন চলাচল করবে। সেতুর এক্সপেনশন জয়েন্ট প্রতিস্থাপন কাজের জন্য ২০ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত পুরোপুরি বন্ধ থাকবে সেতুতে যানবাহন চলাচল। এতে তীব্র যানজটে তৈরী হবার আংশকা করছেন বাইপাস ধরে যাতায়াতরত পরিবহন চালকগন। এ কারণে তারা চরম বিপাকে পরবেন বলে মনে করছেন। এ অবস্থায় নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ অধিদপ্তর বিকল্প সড়ক হিসেবে পণ্যবাহী যানবাহনকে মীরেরবাজার-কালীগঞ্জ-ঘোড়াশাল-পাচঁদোনা-ভুলতা সড়কে চলাচল ও ব্যক্তিগত ও ছোট যানবাহনকে কাঞ্চন সেতু এপ্রোচ দেবগ্রাম-রূপগঞ্জ ফেরীঘাট-ভুলতা সড়কে চলাচলের জন্য অনুরোধ করেছেন।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অলিউল ইসলাম বলেন, সংস্কার কাজের জন্য চালকদের কিছুটা দুর্ভোগ তৈরী হবে। কিন্ত সেতুটি মেরামত অত্যন্ত জরুরী। তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জনস্বার্থে সকলকে সহযোগীতার আহবান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here