নিউজ প্রাচ্যের ডান্ডি: অমাবস্যার ভরা জোয়ারের কারনে আগামী দুইদিন নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর পানি আরো বৃদ্ধি পাওয়ার সম্ভবনা থাকলেও বন্যা হওয়ার কোন আশংকা নেই বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ণ বোর্ড এর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরন কেন্দ্র।
সোমবার (২১ আগষ্ট) বাংলাদেশ পানি উন্নয়ণ বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরন কেন্দ্রের ওয়েবসাইটে দেখাগেছে বিপদসীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর পানি। যা ভরা জোয়ারের কারনে আগামী দুইদিন আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ পানি উন্নয়ণ বোর্ড এর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরন কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো: সাজ্জাদ হোসেন নিউজ প্রাচ্যের ডান্ডিকে জানান, ‘অমাবস্যার ভরা জোয়ারের কারনে আগামী ২২ ও ২৩ আগষ্ট শীতলক্ষ্যা নদীর পানি কিছুটা বাড়তে পারে তবে বন্যার হওয়ার কোন সম্ভাবনা নেই।’

তিনি আরো বলেন, ‘শীতলক্ষ্যা নদীর পানি বিদপসীমা ৫.৫০ সেন্টিমিটার ছাড়িয়ে সোমবার ৫.৫৭ সেন্টিমিটার হলেও ভৌগলিক দিক দিয়ে পানির স্তর অনেক নীচে আছে। তাই জোয়ারের কারনে পানির উচ্চতা বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও বড় ধরনের কোন বন্যা হওয়ার সম্ভাবনা নেই। কারন, ইতিমধ্যেই উজান থেকে পানি নামতে শুরু করেছে।’

বন্যা পূর্ভাবাস ও সতর্কীকরণ কেন্দ্রের ওয়েব সাইটে দেয়া তথ্যে দেখাগেছে, ২০ আগষ্ট শীতলক্ষ্যা নদীর পানি সন্ধ্যা ৬টায় ছিল ৫.৬২ সেন্টিমিটার। যা ২১ আগষ্ট বেড়ে গিয়ে হয় ৫.৬৭ সেন্টিমিটার।

অপরদিকে, বন্যা হওয়ার সম্ভবনা মাথায় রেখে পূর্বপ্রস্তুতি গ্রহণ করে রেখেছে নারায়ণগঞ্জ জেলা ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here