নিউজ প্রাচ্যের ডান্ডি: শ্রমিকদের সন্তানদের শ্রমিক না বানিয়ে সেলিম ওসমান, শামীম ওসমান ও কাউসার আহম্মেদ পলাশের মত মালিক বানানোর পরামর্শ দিয়েছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো: রাব্বী মিয়া।
সোমবার (১ মে) সকাল ১০ টায় শহরের চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ‘শ্রমিক মালিক মিলে গড়বো দেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আঞ্চলিক শ্রম দপ্তর আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শ্রমিকদের এই পরামর্শ দেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক রাব্বি মিয়া বলেন, শ্রমিকদের সব ভালবাসার মালা আজ শ্রমিক নেতা কাউছার আহমেদ পলাশের গলায়। শুধু নেতা হাসলে হবে না, শ্রমিকদেরও হাসাতে হবে। যে নেতা হাসাতে পারে, সে নেতা হাসতেও পারে। আন্তর্জাতিক ভাবে সারা বিশ্বে শ্রমিকরা আজ স্বীকৃতিপ্রাপ্ত। মালিক আর শ্রমিকদের ভাল একটি সেতু বন্ধনেই গড়ে উঠতে পারে উন্নত একটি দেশ। নেতা যদি ভাল হয় তাহলেই তার কর্মীরাই তার মূল শক্তি।


তেমনি সন্তান যদি ভাল হয় তবেই বাবা মা ভাল সম্মান পায়। আর যদি শ্রমিকরা ভাল হয় তবে তাদের মালিকরা সম্মানিত হয়। মহান আল্লাহ্ যদি কাউকে সম্মান না দেয় তাহলে সম্মানিত হওয়া যায়না। যেই কারনে শ্রমিক নেতা কাউছার আহম্মেদ পলাশ আজ ৭৪টি শ্রমিক সংগঠনের একজন নেতা।

এ সময় উপস্থিত শ্রমিকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক রাব্বী মিয়া আরো বলেন, আমি আপনাদের প্রতি অনুরোধ করে আজ বলতে চাই একটা বড় আন্দোলন আপনাদের করতে হবে, আর সেটা হলো আপনাদের সন্তানরা যেন আপনার মত কখনোই শ্রমিক না হয়। যেন তারা সেলিম ওসমান, শামীম ওসমান আর কাউছার আহমেদ পলাশের মতো একজন মালিক হয়। সন্তানদের ভালবাসতে হবে। পাশাপাশি তাদেরকে মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। যদি তাদের মানুষ করতে আপনি না পারেন তবে সারা জীবন তারা আপনাদের ঘৃনা করবে। সর্বদা মনে রাখবেন আমাদের সন্তানদেরকে মাদক আর জঙ্গীবাদ মুক্ত রাখতে হবে। শ্রমিকদের ভাল না বাসলে ভাল মালিক হওয়া যায় না। নিজের সন্তানদের মানুষ করে ভাল নেতা ও মালিক বানাতে হবে।
নেতাদের প্রতি অনুরোধ করে বলতে চাই আপনাদের মতো শত শত নেতা আপনারা তৈরী করুন। আমি চাই বাংলাদেশে লক্ষ লক্ষ মালিক তৈরী হোক যেন বিদেশ থেকে শ্রমিকরা এদেশে এসে কাজ করতে পারে।


প্রিণ্ট ও ইলেকট্রনিক মিডিয়া সম্পর্কে ডিসি বলেন, তাদের সাথে এমন একটি সম্পর্ক গড়া উচিত যেন সেটা খুব কাছের হয়। বিগত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনটি একটি নজির বিহীন ঘটনা। আমি মনে করি সারা বাংলাদেশে ১০টি সফল নির্বাচনের ক্ষেত্রে এই নির্বাচনটি হবে ১টি নির্বাচন। যদি বাংলাদেশ ভাল থাকে তাহলে আমরা আপনি সকলেই ভাল থাকবো। আমি চাইনা মাদক আর জঙ্গীবাদ আমাদের দেশটাকে গ্রাস করুক। বাংলাদেশ যদি শান্তিতে থাকে তবে আমরা শান্তিতে থাকবো।


জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউছার আহমেদ পলাশ তার বক্তেব্যে বলেন, আমাদের শ্রমিকরা শোষিত, নিষ্পেষিত। শ্রমিকরা ঐক্যবদ্ধ না হলে মালিকদের সাথে বৈষম্য তৈরী হবে না। এ দেশের মানুষের ন্যায্য অধিকার আদায়ের জন্যই বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আন্দোলন করে এদেশ স্বাধীন করেছিলেন। অধিকার আদায় করতে হবে। কোন ভাবেই জঙ্গীবাদকে এদেশে  আশ্রয় প্রশ্রয় দেয়া যাবে না। যারা জিপি-এ-৫ পেয়েছেন তাদের আর্থিক সাহায্যের জন্য বর্তমান সরকার ২৫ হাজার টাকা করে শ্রমিকদের পরিবারের সন্তানদেরকে দিয়েছেন।  অনেকটা শেকল পড়িয়ে আমাদের শ্রমিকদের কাজ করানো হতো। তারা কখনোই জানতো না দৈনিক কত ঘন্টা তাদের কাজ ছিল। আজকে যে লাল পতাকা আপনারা হাতে নিয়ে দাঁড়িয়ে আছেন সেই লাল পতাকার ইতিহাস হলো ১৮১৬ সালের এই দিনে আমেরিকার শিকাগো শহরে শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের জন্য যখন তারা রাস্তয় নেমেছিল ঠিক তখনই পুলিশ বর্বরভাবে তাদেরকে গুলি করে হত্যা করেছিল। আর সেই গুলি বিদ্ধ হয়েছিল একটি শিশুর শরীরে। তখন শিশুটির পড়নে ছিল সাদা রংয়ের একটি গেঞ্জি। আর সেটা রক্তে লাল হয়ে গিয়েছিল। সেই থেকে আজও শ্রমিকদের হাতে সেই লাল পতাকা।  সারা বিশ্বে মে দিবসটি পালন করা হলেও আমেরিকাতে মে দিবস পালন করা হয়না।

সরকার নিষিদ্ধ ইজিবাইক বন্ধ প্রসঙ্গে তিনি বলেন, এগুলোর বন্ধের আগে আমদানি বন্ধ করা হোক। নারায়ণগঞ্জে জ্বালাও পোড়াও করে কখনোই আন্দোলন হয়নি হবেনা। কারন এই জেলা শামীম ওসমান আর সেলিম ওসমানের জেলা।

সহকারী শ্রম পরিচালক, আঞ্চলিক শ্রম দপ্তর মোহাম্মদ সাদেকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, জেলা পুলিশ সুপার মঈনুল হক, ইন্ডাষ্ট্রিয়াল (পুলিশ-৪) নারায়ণগঞ্জ এর পুলিশ সুপার সানা শামীনুর রহমান, মালিক প্রতিনিধি জি এম ফারুক সহ-সভাপতি (অর্থ) বিকেএমইএ, শ্রমিক প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয়  শ্রমিকলীগ নারায়ণগঞ্জ জেলার সাধারন সম্পাদক মাঈনুদ্দিন আহমেদ বাবুল, জাতয়ি শ্রমিকলীগ নারায়ণগঞ্জ মহানগরের সাধারন সম্পাদক মোঃ কামরুল হাসান মুন্না, মোঃ আবুল খায়ের ভূইয়া সিনিয়র সহ-সভাপতি জাতীয় শ্রমিক পার্টি কেন্দ্রীয় কমিটি সহ প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here