নিউজ প্রাচ্যের ডান্ডি: শ্রম আইন ২০০৬ সংশোধনী বিষয়ে আইএলও’র মতামতের বিষয়ে বাংলাদেশের পর্যবেক্ষণ উপস্থাপনের জন্য বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সেই সাথে ১জন থেকে ২ হাজার জন পর্যন্ত শ্রমিক থাকা প্রতিষ্ঠানগুলোর জন্য ৩০ শতাংশ, ২ হাজার ১ জন থেকে ৫হাজার জন পর্যন্ত শ্রমিক থাকা প্রতিষ্ঠানগুলোর জন্য ২৫শতাংশ এবং ৫হাজারএর অধিক শ্রমিক থাকা প্রতিষ্ঠান গুলোর জন্য ২০ শতাংশ শ্রমিকের অন্তর্ভুক্তিতে ট্রেড ইউনিয়ন করার অনুমতি দিয়ে বাংলাদেশের মতামত আইএলও’র কমিটি অব এক্সপার্ট-এর কাছে প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুর ১২টায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এবং ইপিজেড শ্রম বিল সংশোধন বিষয়ে ও ILO হতে প্রাপ্ত প্রস্তাবের বিষয়ে অনানুষ্ঠানিক পর্যবেক্ষণ পর্যালোচনার লক্ষ্যে মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আহম্মেদ এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

সভায় বিকেএমইএ’র পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন সংগঠনটির সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান এবং বিজিএমএ সভাপতি সিদ্দিকুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম এনডিসি, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, শ্রম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, আফরোজা খান এবং বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মনসুর আহমেদ। এছাড়াও বেপজা’র চেয়ারম্যান উক্ত সভায় উপস্থিত ছিলেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here