সাকিবের দুর্দান্ত সেঞ্চুরিতে শততম টেস্টে চালকের আসনে বাংলাদেশ

0
480
অলরাউন্ডার সাকিব আল হাসানের সেঞ্চুরিতে কলম্বোর পি.সারা ওভালে শ্রীলংকার বিপক্ষে নিজেদের ক্রিকেট ইতিহাসে শততম টেস্টের প্রথম ইনিংসে লিড পেয়েছে বাংলাদেশ। সাকিবের ১১৬ রানের কল্যাণে ৪৬৭ রানে গুটিয়ে যায় টাইগাররা। প্রথম ইনিংসে ৩৩৮ রান করেছিলো শ্রীলংকা। ফলে প্রথম ইনিংস থেকে ১২৯ রানের লিড পায় বাংলাদেশ।
বিদেশের মাটিতে প্রথম ইনিংসে এটি বাংলাদেশের সর্বোচ্চ লিড। তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৫৪ রান করেছে শ্রীলংকা। ১০ উইকেট হাতে নিয়ে এখনো ৭৫ রানে পিছিয়ে লংকানরা। কলোম্বো টেস্টের তৃতীয় দিন শেষে তাই চালকের আসনে বাংলাদেশ।

দ্বিতীয় দিন শেষে ৫ উইকেটে ২১৪ রান করেছিলো বাংলাদেশ। সাকিব ১৮ ও মুশফিকুর ২ রানে অপরাজিত ছিলেন। শ্রীলংকার রানকে টপকে যাবার লক্ষ্যে দিন শুরু করে ২২ গজে নিজেদের সেরাটাই দিয়েছেন সাকিব ও মুশি।
দলের স্কোর বাড়াতে গিয়ে টেস্ট ক্যারিয়ারের ১৭তম হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছেন মুশফিকুর। হাফ-সেঞ্চুরিতে পা দিয়ে ৫২ রানেই থেমে যান মুশি। তার ৮১ বলের ইনিংসে ৬টি চার ছিলো। সাকিবের সাথে ষষ্ঠ উইকেটে ৯২ রান করেন মুশফিকুর।
এরপর অভিষেক ম্যাচ খেলতে নামা মোসাদ্দেক হোসেনকে নিয়ে রান তোলায় মনোযোগী হন সাকিব। জুটিটি জমে যাবার কিছুক্ষণ পর নিজের টেস্ট ক্যারিয়ারের পঞ্চম ও শ্রীলংকার বিপক্ষে প্রথম সেঞ্চুরির দেখা পান সাকিব। বাউন্ডারি হাকিয়ে তিন অংকে পা দেয়া সাকিব, অবশেষে থামেন ১১৬ রানে। তার ১৫৯ বলের ইনিংসে ১০টি চার ছিলো।
বাংলাদেশের লিড নিশ্চিত করে দলীয় ৪২১ রানে সাকিব ফিরে গেলেও, বাংলাদেশকে সামনের দিকে টেনে নিয়ে গেছেন মোসাদ্দেক। বাংলাদেশের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হবার আগে ৭টি চার ও ২টি ছক্কায় ১৫৫ বলে ৭২ রান করেন অভিষেক ম্যাচ খেলতে নামা মোসাদ্দেক। অলআউট হওয়ায় বাংলাদেশের সংগ্রহ গিয়ে দাড়ায় ৪৬৭ রানে। শ্রীলংকার রঙ্গনা হেরাথ ও লক্ষন সান্দাকান ৪টি করে উইকেট নেন।
প্রথম ইনিংসে ১২৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে বিনা উইকেটে ৫৪ রান তুলেছে শ্রীলংকা। দুই ওপেনার দিমুত করুণারত্নে ও উপুল থারাঙ্গা ২৫ রান করে অপরাজিত আছেন।
স্কোর কার্ড (তৃতীয় দিন শেষে):
শ্রীলংকা : ৩৩৮/১০ ও ৫৪/০, ১৩ ওভার (করুণারত্নে ২৫*, থারাঙ্গা ২৫*)।
বাংলাদেশ : ৪৬৭/১০, ১৩৪.১ ওভার (সাকিব ১১৬, মোসাদ্দেক ৭৫, সৌম্য ৬১, হেরাথ ৪/৮২)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here