নিউজ প্রাচ্যের ডান্ডি: এখন থেকে যেকোন স্থানে বসেই স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে জমির খোঁজ খবর নিতে পারবেন সিদ্ধিরগঞ্জ থানাধীন এলাকার বাসিন্দারা।
ইন্টারনেট সংযোগ ছাড়াই শুধুমাত্র স্মার্টফোনের ব্যবহারের মাধ্যমে সরকারি ভূমিতে তার জমিটির সম্পৃক্ততা আছে কিনা সে সম্পর্কে অবহতিকরণের লক্ষ্যে ‘সিদ্ধিরগঞ্জ এর সরকারি সম্পত্তি’ নামক একটি অ্যাপস এর উদ্বোধন করা হয়েছে।

রবিবার (২০ আগষ্ট) সকাল ১০টায় নগরীর খাঁনপুর এলাকায় সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেল (ভূমি) অফিসে জেলা প্রশাসক রাব্বী মিয়া এই অ্যাপস এর উদ্বোধন করেন।

অ্যাপস উদ্বোধন শেষে জেলা প্রশাসক রাব্বী মিয়া সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেলের এই অ্যাপস উদ্ভাবনার মাধ্যমে জবাবদিহিতামূলক ভূমি সেবা নিশ্চিতকরণের এ উদ্যোগকে স্বাগত ও সাধুবাদ জানান এবং অ্যাপসটির সফল ব্যবহার নিশ্চিত করে জনগণের দোরগোঁড়ায় স্বচ্ছ ভূমিসেবা পৌঁছে দিতে সহকারী কমিশনার (ভূমি),সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেলসহ অত্র সার্কেলের সকল কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন।

সরকারি সম্পত্তির এই অ্যাপস উদ্বোধনের ফলে সাধারণ মানুষ যেকোন স্থানে অবস্থান করেও ইন্টারনেট সংযোগ ছাড়াই শুধুমাত্র স্মার্টফোনের ব্যবহারের মাধ্যমে সরকারি ভূমিতে তার জমিটির সম্পৃক্ততা আছে কিনা সে সম্পর্কে অবহতি হতে পারবে।

বিশেষত (ক) জমি ক্রয়ের সময় উক্ত জমি খাস/ভিপি/এপি/ সংস্থার কিনা তা নিশ্চিত হবেন (খ) জমি সংক্রান্ত প্রাথমিক তথ্যের জন্য রেকর্ডরুম বা স্থানীয় ভূমি অফিসে আবেদন করতে হবে না। (গ) ওয়ারিশন, এওয়াজবদল বা খরিদমূলে ভোগদখলকৃত জমি অর্পিত সম্পত্তিভূক্ত কিনা তা যাচাই-বাছাই করতে পারবেন (ঘ) কোন সচেতন ব্যক্তি/ স্থানীয় গন্যমান্য ব্যক্তি/ জনপ্রতিনিধি বা সাংবাদিক তার এলাকার ভূমি দস্যু কর্তৃক বে-দখলকৃত খাস ও ভিপি জমির বিষয়ে তাৎক্ষণিক নিশ্চিত হয়ে বেদখলের বিষয়ে ব্যবস্থা গ্রহণ ও সংশ্লিষ্ট ভূমি অফিসকে অবহতি করতে পারবেন (ঙ) সাধারন মানুষ ভূমি সংশ্লিষ্ট দুষ্কৃতিকারী ও প্রতারণাচক্রের প্রতারণা থেকে রক্ষা পাবেন।

এই অ্যাপসটির ব্যবহার নির্দেশিকাও খুব সহজ, যা এ্যাপসের হোম পেইজে দেওয়া আছে। এখন থেকে সিদ্ধিরগঞ্জের সাধারন জনগণ বিশ্বের যেকোন জায়গায় থেকেও শুধুমাত্র গুগল প্লে­ স্টোর থেকে স্ম্যার্ট ফোন এ ইনস্টল করে নিজ মৌজা ও আবেদিত দাগ নম্বর লিখে সার্চ দিয়ে সরকারী জমির সর্বশেষ অবস্থা জেনে নিতে পারবেন।

অ্যাপস উদ্বোধনকালে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসীম উদ্দিন হায়দার, উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব তাসনিম জেবিন বিনতে শেখ এবং জেলা প্রশাসনের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, সহকারী কমিশনার (ভূমি) সদর ও ফতুল্লাসহ স্থানীয় গণ্যমান্যব্যক্তি ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here