নিউজ প্রাচ্যের ডান্ডি: খ্রীষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শুভ বড়দিন সোমবার ২৫ ডিসেম্বর। খ্রিষ্টান ধর্মের প্রবর্তক যিশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষে বিশ^ব্যাপী পালন হয়ে থাকে দিনটি। সারাদেশের মতো নারায়ণগঞ্জেও ধর্মীয় ভাব গাম্ভির্য ও উৎসাহ উদ্দিপণায় দিনটি উদযাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তামূলক ব্যবস্থা।

আর কিছুটা শংকা মনের ভিতরে নিয়েও আনন্দ উল্লাসের মধ্য দিয়ে শুভ বড়দিন পালনে তৈরী নারায়ণগঞ্জের খ্রীষ্টান ধর্মের অনুসারীরা।

শুভ বড়দিন উপলক্ষে নারায়ণগঞ্জের সাধুপৌলের গীর্জা ও বেপ্টিষ্ট গীর্জা সাজানো হয়েছে রঙ বেরঙের আলোকসজ্জায়। তৈরী করা হয়েছে ক্রিসমাস ট্রি, সান্তা ক্লজও তৈরী শিশুদের নানা রকম উপহার দিয়ে মনোরঞ্জণের জন্য।

নারায়ণগঞ্জ সাধুপৌলের গীর্জার সেক্রেটারী পিন্টু পলিকাপ পিউরিফিকেশন শুভ বড়দিনের কর্মসূচি সম্পর্কে নিউজ প্রাচ্যের ডান্ডিকে বলেন, শুভ বড়দিন উপলক্ষে সোমবার সকাল সাড়ে আটটায় বড়দিনের খ্রীষ্টযোগ অর্থাৎ বড়দিনের বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হয়েছে। খ্রীষ্টযোগ শেষে সকাল সাড়ে দশটায় বড়দিনের কেক কাটা হবে। বড়দিনের সকল অনুষ্ঠান পরিচালনায় থাকবেন ফাদার আগষ্টিন অমল রোজারিও। বড়দিন উপলক্ষে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া, পুলিশ সুপার মইনুল হক ও সিটি কর্পোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াত আইভীকে নিমন্ত্রণ করা হয়েছে এবং রবিবারই বড়দিনের কেক তাদের কাছে পৌছে দেয়া হয়েছে। তারাও কথা দিয়েছেন নিমন্ত্রণ রক্ষার চেষ্টা করবেন। সেই সাথে সমগ্র নারায়ণগঞ্জবাসীকে শুভ বড়দিনের শুভেচ্ছা জানাচ্ছি।

তিনি আরো বলেন, শুভ বড়দিন আমাদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। তাই দিনটি উদযাপণে আমরা খ্রীষ্টান সম্প্রদায়ের মানুষ খুবই আনন্দ ও উৎসবের প্রত্যাশা করছি। সেই সাথে আমাদের মনে ক্ষীণ শংকাও কাজ করছে। একটা সময় পর্যন্ত আমরা সকল ধর্মের মানুষ একসাথে মিলেমিশে বাস করেছি। তখন আমাদের মাঝে কোন ভয় বা শংকা কাজ করেনি। কিন্তু ইদানিং একটু ভয় টের পাচ্ছি। বিশ^্যাপী যেভাবে জঙ্গি হামলা চালানো হচ্ছে, তাতে করে মসজিদ, মন্দির বা গীর্জা কোথাও পরিপূর্ণ নিরাপত্তা বোধ হচ্ছে না। তাই একটু সাবধান থাকার চেষ্টা করি। তবে নারায়ণগঞ্জ হচ্ছে অসম্প্রদায়ীক চেতনার মানুষের বসবাস। এখানে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে মিলেমিশে উৎসব পালন করে থাকে। তাই আমাদের বড়দিনের উৎসবে আনন্দের কোন ঘাটতি থাকবে না বলে আশা করছি।

শুভ বড়দিনের নিরাপত্তার বিষয়ে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাফিজুর রহমান নিউজ প্রাচ্যের ডান্ডিকে বলেন, বড়দিন উপলক্ষে নারায়ণগঞ্জে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। গীর্জাগুলোতে পুলিশ মোতায়েন করা হয়েছে এবং সবগুলো চেকপোষ্টেই বাড়তি নজরদারীর ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া থানাগুলোকেও বলে দেয়া হয়েছে সতর্ক অবস্থানে থেকে উৎসবের পরিপূর্ণতা প্রদানের জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here